ভিডিও

সারিয়াকান্দিতে আট হাজার হেক্টর জমির ভুট্টা কর্তন

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ১০:৪৯ রাত
আপডেট: এপ্রিল ২২, ২০২৪, ১০:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দিতে আট হাজার হেক্টর জমির ভুট্টা কর্তন সম্পন্ন হয়েছে। চরাঞ্চলের পতিত জমিতে ভুট্টা চাষে সফল কৃষকের মুখে হাসি ফুটেছে। বাজারে তুলনামূলক কমদামেও লাভবান হচ্ছেন তারা।

উপজেলা দিয়ে যমুনা এবং বাঙালি নদী প্রবাহিত হওয়ায় এ উপজেলায় বিশালাকার আয়তনের চরাভূমি রয়েছে, যা প্রতিবছর ধূ-ধূ বালুচর হিসেবে পতিত থাকতো। এসব পতিত জমিগুলোতে এখন কৃষকরা শ্যালোমেশিনের সাহায্যে নানা জাতের ফসল ফলাচ্ছেন।

ফসলগুলোর মধ্যে দিন দিন জনপ্রিয় হচ্ছে ভুট্টা। এ ফসলে অন্যান্য ফসলের তুলনায় কম পানিসেচ দিতে হয়, বেলে-দোআঁশ মাটিতে ভুট্টার ফলন ভালো হয়, অন্যান্য ফলনের তুলনায় এর পরিচর্যাও কম, ফলে এ বছর কৃষকরা ভুট্টার ফলন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ফেলেছেন।

উপজেলার বিস্তীর্ণ চরাঞ্চলে এখন কৃষকরা ভুট্টার গাছ থেকে মোচা সংগ্রহ, মোচা থেকে ভুট্টার দানা ছাড়ানো, কাঁচা ভুট্টা পরিবহন করে ঘোড়ার গাড়িতে করে বাড়িতে নিয়ে আসা, সেগুলো আবার উঠানে শুকানো এবং সবশেষ উৎপাদিত ভুট্টা বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন। এ বছর কৃষকরা বস, ৯০০ এম গোল্ড, সুপার-২৭৬০, এন কে-৪০, মীরাকেল, কাবেরী, নবাব, উত্তরণ, গড ফাদার এবং বিএডিসি প্রভূতি হাইব্রিড জাতের ভুট্টার চাষ করেছেন।

উপজেলার কাজলা ইউনিয়নের কুড়িপাড়া চরের কৃষক সায়েদজ্জামান জানান, গত কয়েক বছর থেকেই তিনি ভুট্টার আবাদ করে লাভবান হচ্ছেন। এবছর তিনি তার ৪৫ বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। এর মধ্যেই তিনি তার ৩৫ বিঘার বেশি জমির ভুট্টা কর্তন করেছেন। প্রতি বিঘা জমিতে তার গড় ফলন হয়েছে ৪০ মণ। বাজারে প্রতিমণ ভুট্টা তিনি ৯০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত বিক্রি করেছেন।

তার সবটুকু জমিতে সর্বমোট ৮ লাখ টাকার কাছাকাছি খরচ হয়েছে। তিনি আশা করছেন সবটুকু জমির ভুট্টা তার ১৫ থেকে ১৮ লাখ টাকা পর্যন্ত বিক্রি হবে। গত বছর তার প্রতি বিঘা জমিতে ফলন হয়েছিল ৫০ মণ এবং দাম পেয়েছেন ১১০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত। এ বছর তুলনামূলক দাম কম পেলেও তার বেশ ভালোই লাভ হবে।

সারিয়াকান্দি কৃষি অফিসের তথ্য অনুযায়ী, গত বছর এ উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে ৬ হাজার হেক্টর, অর্জন হয়েছিল ৬ হাজার ৪৪০ হেক্টর। এ বছর ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ হাজার হেক্টর, যা লক্ষ্যমাত্রা পেরিয়ে ৮ হাজার ২৫০ হেক্টর জমিতে উৎপন্ন হয়েছে। এ পর্যন্ত ৭ হাজার ৯০০ হেক্টর জমির ভুট্টা কর্তন করা হয়েছে।

সারিয়াকান্দি কৃষি কর্মকর্তা আব্দুল হালিম বলেন, প্রতি বছরের তুলনায় এ বছর সারিয়াকান্দিতে রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার আবাদ হয়েছে। চরাঞ্চলের কৃষকরা এখন চরের বেলে-দোঁআশ মাটিতে ভুট্টার আবাদ করে ব্যাপকভাবে লাভবান হচ্ছেন। এ ফসল চাষে তাদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS