ভিডিও

রায়গঞ্জে টিউবওয়েলে পানি উঠছে না, বিশুদ্ধ পানির তীব্র সংকট

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৬:২৮ বিকাল
আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ০৭:২৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের রায়গঞ্জে বৈশাখের সর্বত্র প্রচন্ড খরতাপ ও ভ্যাপসা গরমে জনজীবনসহ প্রাণীকূল অতিষ্ঠ হয়ে উঠেছে। বৈদ্যুতিক বাতাসেও মিলছে না স্বস্তি। বৃষ্টি না থাকায় সব জায়গায় পানির স্তর নেমে গেছে। ফলে আবাদি জমি ও টিউবওয়েলের পানির তীব্র সংকটে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়ছে।

সরকারিভাবে ৭দিন ছুটি ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। অপরদিকে সরকারি-বেসরকারি হাসপাতালে ডায়রিয়াসহ নানা ধরনের রোগীর সংখ্যাও বাড়ছে। উপজেলার সোনাখাড়া ইউনিয়নের শ্রীরামপুর গ্রামের স্থানীয়রা জানায়, টিউবওয়েলে প্রয়োজন মতো পানি উঠছে না।

পানির জন্য কলসি, জগ, বালতি, গামলা হাতে নিয়ে এক গ্রাম থেকে অন্য গ্রামে যাচ্ছে সাধারণ মানুষ। পানির সংকটে এ অঞ্চলের মানুষের এখন নিত্যদিনের সমস্যা হয়ে পড়েছে। একই উপজেলার ভূইয়াগাঁতী অঞ্চলের কয়েকজন জানায়, এলাকার বেশিরভাগ নদী-খাল ও পুকুর শুকিয়ে যাওয়ায় কোথাও গোসল এবং খাবারের পানি মিলছে না।

তারপরও কষ্ট করে টিউবওয়েলের পানি তুলে পান করতে হচ্ছে। গত কয়েকদিনের ভ্যাপসা গরমে সবচেয়ে বেশি বিপদে আছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। তাদের দুর্দশার শেষ নেই। এছাড়া খরায় পুকুর ও খাল-বিলের পানি শুকিয়ে তলায় ঠেকেছে।

এতে পানিতে জীবাণুর পরিমাণ অনেক বেশি থাকায় এই পানি ব্যবহারে মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রউফ জানান, তীব্র খরায় উঠতি ইরো-বোরো ধানে প্রয়োজনে সেচ দিতে বলা হচ্ছে কৃষককে। তারপরও ধান সবজি, গাছপালা লতা-পাতাগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আমিুমুল ইহসান তৌহিদ জানান, বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়া, আমাশয়, টাইফয়েডসহ বিভিন্ন পানিবাহিত রোগ ছড়িয়ে পড়তে পারে।

ভ্যাপসা গরমে ডায়রিয়া রোগীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে। সুস্থ্য থাকতে সবাইকে রোদ এড়িয়ে চলতে হবে। সেইসাথে প্রচুর বিশুদ্ধ পানি পান ও পানীয় জাতীয় ফলমূল বেশি খেতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS