ভিডিও

বাগাতিপাড়ায় বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৬:৩৮ বিকাল
আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ০৬:৩৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়া উপজেলার জামনগর ইউনিয়নের জালালপুর এলাকায় আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে হয়ে গেল জাঁকজমকপূর্ণ এক বিয়ের অনুষ্ঠান। তবে বর-কনের আসনে ছিল দুটি ব্যাঙ।

বৃষ্টির প্রার্থনায় এই বিয়ের আয়োজন করেছিল ওই এলাকার শিশু-কিশোররা। বিয়ের আয়াজনে কোনো কমতি ছিল না। হাসি আর আনন্দ ছিল চোখে পড়ার মতো। এই বিয়ের আয়োজন করেন ওই গ্রামের ছোট ছোট স্কুল শিক্ষার্থীরা। নেই বৃষ্টিপাত, সাথে প্রচণ্ড দাবদাহ। তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে বৃষ্টির আশায় দেওয়া হলো এই ব্যাঙের বিয়ে।

শিশুরা জানান, জমিতে পানি নেই। ধান খারাপ হওয়ার আশঙ্কায় বড়দের মুখে হাসি নাই। তাই আমরা বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করেছি। ওই এলাকার বাসিন্দা শরিফুল ইসলাম জানান, তীব্র গরমে মানুষের নাভিশ্বাস অবস্থা। টিউবওয়েলে পানি উঠছে না, চাষাবাদের জন্যও পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না। ইতোমধ্যে আম ও লিচুর গুটি ঝরে পড়ছে।

অতিরিক্ত সেচের কারণে ফসলের উৎপাদন ব্যয় বাড়ছে। এ কারণে যাতে বৃষ্টি হয়, সেজন্য শিশুরা এই ব্যাঙের বিয়ের আয়োজন করেছে। জানা যায়, মঙ্গলবার দুপুরে শিশুরা ব্যাঙ বিয়ের আয়োজন করে। সে উপলক্ষে ‘আল্লাহ মেঘ দে, পানি দে, ছায়া দেরে তুই আল্লা, মেঘ দে পানি দে’ বলে পুরো এলাকায় বাড়ি বাড়ি গিয়ে চাল তুলে আর পুরো শরীরে পানি দিয়ে কাদা পানিতে গড়াগড়ি করে।

শিশুদের এমন আনন্দকে স্বাগত জানিয়ে মেতে উঠেন ওই এলাকার বড়রাও। পরে বিয়ের অনুষ্ঠান শেষে সংগৃহীত চাল দিয়ে খিচুড়ি রান্না করে সকলে মিলে খাওয়া হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS