ভিডিও

পঞ্চগড়েও বাড়ছে তাপমাত্রার পারদ

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৭:০৭ বিকাল
আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১২:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

পঞ্চগড় প্রতিনিধি : এবার তাপ প্রবাহের কবলে পড়েছে দেশের উত্তরের জেলা পঞ্চগড়েও। একদিনের ব্যবধানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে প্রায় ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেল ৩টায় জেলায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার।

এর আগের দিন গতকাল সোমবার এখানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস। গত এক সপ্তাহ ধরে এখানকার সর্বোচ্চ তাপমাত্রা ৩১-৩৪ ডিগ্রি সেলসিয়ামের মধ্যে রেকর্ড করা হলেও প্রখর রোদের কারণে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে গত ১৬ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অফিসের হিসেবে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬-৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস হলে সেটি মৃদু, সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৩৯.৯ হলে মাঝারী, সর্বোচ্চ তাপমাত্রা ৪০-৪১.৯ হলে তীব্র এবং সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি হলে অতি তীব্র তাপ প্রবাহ ধরে নেয়া হয়। তাদের হিসেবে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) পর্যন্ত পঞ্চগড়ের ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছিল।

এদিকে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়া এবং নীলফামারীর ডিমলায়। এদিকে হঠাৎ করে তাপ প্রবাহ শুরু হওয়ায় বিপাকে পড়েছে পঞ্চগড়ের মানুষজন। বিশেষ করে খেটে খাওয়া শ্রমজীবী মানুষগুলোর এখন হাঁসফাঁস অবস্থা। পেটে তাগিদে প্রচন্ড গরমের মধ্যেও তারা তাদের কাজ করে যাচ্ছে।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরের পর ফাঁকা হয়ে যেতে থাকে বাজার-ঘাট। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হয়নি। আর আকাশে মেঘ জমলেও দীর্ঘদিন ধরে অনাবৃষ্টি থাকায় চা উৎপাদনে ধ্বস নেমেছে। কাঁচা চা পাতার ন্যায্যমূল্য না পেলেও নিয়মিত সেচ দিতে হচ্ছে চা বাগানে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, মঙ্গলবার বিকেল ৩ টায় এখানে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রাতের তাপমাত্রা কিছুটা কম হলেও বেড়ে চলেছে দিনের সর্বোচ্চ তাপমাত্রা। বৃষ্টি না হওয়া পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা আরও বাড়বে বলে তিনি আশঙ্কা করেছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS