ভিডিও

চাটমোহরে তৈরি তালপাখার কদর বেড়েছে সুজানগরে

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৭:৪২ বিকাল
আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ০৭:৪২ বিকাল
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহরে তৈরি তাল পাখা সুজানগরে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে। শীতের মৌসুম ছাড়া বছরের বাকি সময় সুজানগরের হাট-বাজার এবং গ্রাম-গঞ্জে চাটমোহরের তাল পাখা ব্যাপকভাবে বিক্রি হয়। বিশেষ করে চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে এ পাখার কদর বাড়ে। বাসা-বাড়ি, হাট-বাজারে ক্রেতা-বিক্রেতাদের হাতে হাতে এই তাল পাখা দেখা যায়।

চাটমোহরের বৃগুয়াখড়া গ্রামের দক্ষ পাখা তৈরিকারক নূরুল ইসলাম জানান, তিনি প্রায় ২৫বছর ধরে পাখা তৈরি করে বিক্রি করে আসছেন। তিনি জেলার ঈশ্বরদী, আটঘরিয়া, ফরিদপুর, সাঁথিয়া এবং বেড়াসহ বিভিন্ন এলাকায় পাইকারি দরে তার পাখা বিক্রি করতেন। বর্তমানে সুজানগরে তালপাখার চাহিদা বেশি।

তিনি বলেন, উপজেলার হাট-বাজারের বড় বড় ব্যবসায়ীরা তার বাড়ি থেকে হাজার হাজার পিস পাখা পাইকারি দরে কিনে নিয়ে যায়। কখনও তিনি নিজে গিয়েও ব্যবসায়ীদের দোকানে পাখা দিয়ে আসেন। প্রতিদিন এ উপজেলায় প্রায় ২/৩হাজার পাখা বিক্রি হয়। প্রতি পিস পাখা তিনি ১৫টাকা দরে পাইকারি বিক্রি করেন।

সুজানগর পৌর বাজারের পাখা বিক্রেতা নিত্য কুন্ডু বলেন, আমরা প্রতি পিস পাখা পাইকারি ১৫টাকা দরে কিনে ২০টাকা দরে বিক্রি করি। প্রতিদিন তিনি প্রায় ২‘শ পাখা বিক্রি করেন বলে জানান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS