ভিডিও

কাজিপুরে নীতিমালা লঙ্ঘন করে সেচ সংযোগ, সংঘাতের আশঙ্কা

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০৯:২৫ রাত
আপডেট: এপ্রিল ২৩, ২০২৪, ০৯:২৫ রাত
আমাদেরকে ফলো করুন

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের কাজিপুরে প্রচলিত সরকারি নীতিমালা বাইরে গিয়ে পানাসি প্রকল্পের অধীনে সেচ সংযোগ প্রদানের অনুমতি দেয়া হয়েছে। সংযোগ প্রদানের জন্যে প্রয়োজনীয় দূরত্ব বেধে দেয়া থাকলেও এক্ষেত্রে তা মানা হয়নি।

বিষয়টি জানতে পেরে কাজিপুর উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলার গান্ধাইল ইউনিয়নের ভূক্তভোগী দুইজন সেচ গ্রহীতা।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, ২০বছর পূর্বে সরকারি নিয়ম মেনে গান্ধাইল নয়াপাড়া গ্রামের হারুনর রশীদ পানাসি প্রকল্পের পিকে ৬ সেচ সংযোগ এবং একই গ্রামের খোরশেদ আলম এসকে ৪৯ সেচ সংযোগ নিয়ে সেচকাজ পরিচালনা করে আসছেন।

সম্প্রতি ওই সেচ এলাকার মধ্যে কালিকাপুর গ্রামের আবুল কালাম নামের একজন পানাসি প্রকল্পের সেচ সংযোগ গ্রহণের আবেদন করেন। আবেদন পেয়ে কাজিপুর পানাসি প্রকল্পের সহকারী প্রকৌশলী তারেক আহম্মেদ নুতন ওই সেচ সংযোগ প্রদানের জন্য ছাড়পত্রের অনুমতি প্রদানের জন্যে পেপার প্রস্তুত করেন এবং উপজেলা সেচ কমিটির সভায় তা পাস হয়।

অথচ বিধি মোতাবেক গভীর নলকূপ থেকে ১৭শ’ মিটার এবং অগভীর সংযোগ এর ক্ষেত্রে ৮শ’ মিটারের মধ্যে নতুন করে কোন সংযোগ প্রদানের বিধান নেই।

কিন্তু গত রোববার সরেজমিন গিয়ে দেখে যায়, ভুক্তভোগী অভিযোগকারীদের গভীর নলকূপের নির্ধারিত এলাকার মধ্যেই নতুন করে সংযোগ বসানোর অনুমতি দেয়া হয়েছে। ওই সেচ এলাকার নির্ধারিত দূরত্বে আরও দুটি সংযোগ পূর্ব থেকেই রয়েছে।

ফলে বৈধ মোট চারটি সংযোগের মাঝখানে নতুন করে নিয়ম ভঙ্গ করে সেচ সংযোগ বসানোর অনুমতি প্রদানে পুরো এলাকায় সেচের জন্যে জমির স্বল্পতায় অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এমনকি যেকোন সময় প্রাণঘাতী সংঘাতের আশঙ্কা রয়েছে বলে বৈধ সেচ সংযোগ গ্রহণকারীরা দরখাস্তে উল্লেখ করেছেন।

এ বিষয়ে নতুন সেচ সংযোগ পাওয়া আবু কালাম জানান, আমি সেচের জন্যে অফিসে দরখাস্ত দিয়েছি। অফিস আমাকে বরাদ্দ দিয়েছে। শুনেছি দরখাস্তকারি একজন প্রত্যাহার করে নিয়েছে।

এ বিষয়ে পানাসি প্রকল্পের সহকারী প্রকৌশলী তারেক আহম্মেদ বলেন, নতুন বোরিং ও সংযোগের ক্ষেত্রে সরকারি নিয়ম মেনে করা হয়েছে। কোন ব্যত্যয় হয়নি।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন জানান, দরখাস্ত পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS