ভিডিও

বৃষ্টির আশায় রাজশাহী ও নাটোরে অনুষ্ঠিত হলো ব্যাঙের বিয়ে

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ১০:৪২ রাত
আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১০:৫৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : রাজশাহী ও নাটোরে চলমান তীব্র তাপদাহ থেকে মুক্তি ও বৃষ্টির আশায় ঘটা করে অনুষ্ঠিত হলো ব্যাঙের বিয়ে। গত দু’দিনে জাঁকজমকপূর্ণভাবে সম্পন্ন করা হয় এই দুটি বিয়ের অনুষ্ঠান।

রাজশাহী প্রতিনিধি জানান, রাজশাহীর চারঘাট উপজেলায় চলমান তীব্র তাপদাহ থেকে মুক্তির আশায় একটি গ্রামে বৃষ্টির জন্য ঘটা করে ব্যাঙের বিয়ের আয়োজন করে গ্রামবাসী। এ উপলক্ষে গতকাল সোমবার দুপুরে চারঘাট উপজেলার তাতারপুর মন্ডলপাড়া গ্রামের ৬০ থেকে ৭০টি বাড়ি থেকে বিয়ের অনুষ্ঠানের জন্য যাবতীয় জিনিসপত্র সংগ্রহ করা হয়। বৃষ্টির জন্য নাচ-গান শেষে ব্যাঙের বিয়ে সম্পন্ন হয়। বিয়ে শেষে সন্ধ্যায় ছিল খাওয়া দাওয়ার আয়োজন।

নারী, পুরুষ ও শিশুদের একটি দল নেচে-গেয়ে শরীরে আবির মেখে সারা গ্রাম ঘুরে ঘুরে উল্লাস করেন তারা। ব্যাঙ বর-বধূকে কলাগাছের খোলের মধ্যে ভরে নিয়ে ঘোরা হয়। এরপর বিয়ে দিয়ে একটি প্রতীকী পুকুর খনন করে সেখানে ব্যাঙ দু’টিকে ছেড়ে দেওয়া হয়।

ভিন্ন আয়োজনে এ ব্যাঙের বিয়ের আয়োজকরা জানান, বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়ছে। গাছের আম ঝরে পড়ছে। অন্যান্য ফসলেরও ক্ষতি হচ্ছে। এই অবস্থায় তারা গ্রামের লোকজনকে নিয়ে ব্যাঙের বিয়ের আয়োজন করে। তাদের বিশ্বাস, যুগ যুগ ধরে চলে আসা প্রথা পালন করে এই অসহনীয় ভ্যাপসা গরমে একটু শীতল বৃষ্টি নামাতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের বাগাতিপাড়া উপজেলার জামনগর ইউনিয়নের জালালপুর এলাকায় গতকাল মঙ্গলবার দুপুরে হয়ে গেল জাঁকজমকপূর্ণ এক বিয়ের অনুষ্ঠান। তবে বর-কনের আসনে ছিল দুটি ব্যাঙ। বৃষ্টির প্রার্থনায় এই বিয়ের আয়োজন করেছিল ওই এলাকার শিশু-কিশোররা।

বিয়ের আয়াজনে কোনো কমতি ছিল না। হাসি আর আনন্দ ছিল চোখে পড়ার মতো। এই বিয়ের আয়োজন করেন ওই গ্রামের ছোট ছোট স্কুল শিক্ষার্থীরা। নেই বৃষ্টিপাত, সাথে প্রচণ্ড দাবদাহ। তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে বৃষ্টির আশায় দেওয়া হলো এই ব্যাঙের বিয়ে।

শিশুরা জানায়, জমিতে পানি নেই। ধান খারাপ হওয়ার শঙ্কায় বড়দের মুখে হাসি নেই। তাই আমরা বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করেছি। ওই এলাকার বাসিন্দা শরিফুল ইসলাম জানান, তীব্র গরমে মানুষের নাভিশ্বাস অবস্থা।

টিউবওয়েলে পানি উঠছে না, চাষাবাদের জন্যও পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না। ইতোমধ্যে আম ও লিচুর গুটি ঝরে পড়ছে। অতিরিক্ত সেচের কারণে ফসলের উৎপাদন ব্যয় বাড়ছে। এ কারণে যাতে বৃষ্টি হয়, সেজন্য শিশুরা এই ব্যাঙের বিয়ের আয়োজন করেছে। বিয়ের অনুষ্ঠান শেষে সংগৃহীত চাল দিয়ে খিচুড়ি রান্না করে সকলে মিলে খাওয়া হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS