ভিডিও

বিরামপুরে সোনালী ধানে ভরা মাঠে দুলছে কৃষকের স্বপ্ন

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ০৬:০৮ বিকাল
আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ০৬:০৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : বিরামপুর উপজেলায় বোরো ধান পাকতে শুরু করেছে। সোনালী ধানে ভরে উঠেছে মাঠ, কৃষকের স্বপ্ন দুলছে বৈশাখী বাতাসে। কৃষকদের প্রত্যাশা প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার আশাতীত ফলনের সম্ভাবনা রয়েছে।

উপজেলার বামনাহার গ্রামের কৃষক মোজাম্মেল হক জানান, অনুকূল আবহাওয়া ও রোগবালাই মুক্তভাবে বোরো ধান গাছ বেড়ে উঠেছে। এবার ধানের শীষ বড় ও দানা পুষ্ট হয়েছে। বিরামপুর উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ জাহিদুল ইসলাম ইলিয়াস জানান, উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৫ হাজার ২৫৯ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এতে ধান উৎপাদন হবে প্রায় ১ লাখ ৮ হাজার ৪৩১ মেট্রিক টন। কৃষকদের আবাদকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, জিরাশাইল, ব্রি-২৯, ৫৮, ৭৪, ৮১, ৮৮, ৮৯, ৯২, ১০০, ১০২, ১০৪ ও বিভিন্ন ব্র্যান্ডের হাইব্রিড জাতের ধান।

তিনি আরও বলেন, সীমিত জনবল দিয়েই নিরলসভাবে পৌর এলাকাসহ সকল ইউনিয়নের কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে। উপজেলার বোরো ক্ষেতে মারাত্মক কোন রোগ বালাই নেই। ধান কাটা পর্যন্ত আবহাওয়া অনুকূল থাকলে এবার বিরামপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফসল ঘরে উঠবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS