ভিডিও

সোনাতলায় কালভার্টের মুখ ভরাট করায় ২শ’ একর জমিতে জলাবদ্ধতার শঙ্কা

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৪, ১০:৪৩ রাত
আপডেট: এপ্রিল ২৪, ২০২৪, ১০:৪৩ রাত
আমাদেরকে ফলো করুন

সোনাতলা (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সোনাতলায় মাটি দিয়ে কালভার্টের মুখ ভরাট করে দিয়ে বাড়ি নির্মাণ করার প্রস্তুতি নেয়ার অভিযোগ উঠেছে। এতে করে ওই এলাকার প্রায় ২শ’ একর জমি জলাবদ্ধতার আশংকা করা হচ্ছে। এতে কৃষকদের মাঝে ক্ষোভের দানা বেঁধেছে। এ ঘটনার জের ধরে সংশ্লিষ্ট এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করা হচ্ছে।

এলাকাবাসী ও অভিযোগ সূত্রে জানা গেছে, সোনাতলা উপজেলার বালুয়া ইউনিয়নের হাড়িয়াকান্দি গ্রামের মৃত হাবিল উদ্দিন মুন্সির ছেলে ঠান্ডু মিয়া, আশকর আলী সাকিদারের ছেলে বাবলু সাকিদার, আছর উদ্দিন ফকিরের ছেলে হবিবর রহমান ফকির হাড়িয়াকান্দি-জাহানাবাদ মাদ্রাসার সড়কের হাড়িয়াকান্দি নতুন পাড়া এলাকায় অবস্থিত ২টি কালভার্টের মুখ মাটি দিয়ে বন্ধ করে দিয়ে বাড়ি নির্মাণ করে।

এতে করে ওই সড়কের দক্ষিণ পাশের প্রায় ২শ’ একর জমিতে জলাবদ্ধতার আশংকা করছেন স্থানীয়রা। এ বিষয়ে ওই এলাকার আফিরুল ইসলাম, খোকা মিয়া, বেলাল সাকিদার, রফিকুল ইসলাম, কেরামত আলী মন্ডল, আব্দুল মান্নান, রুহুল আমিন পুটু মাস্টার বলেন, রাস্তার দক্ষিণ পাশে প্রায় ২শ’ একর জমিতে কৃষক বিভিন্ন ধরনের ফসল ফলায়।

সম্প্রতি এলাকার মুখচেনা ওই ৩ ব্যক্তি কালভার্টের মুখ বন্ধ করে দিয়ে বাড়ি নির্মাণ ও বাড়ি নির্মাণের প্রস্তুতি চালাচ্ছেন। এতে করে রাস্তার দক্ষিণ পাশের্^র পানি উত্তর পাশে প্রবাহিত হতে পারবে না। ফলে ২শ’ একর জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হবে। কৃষকের জমি বছরের বেশিরভাগ সময় পানিতে তলিয়ে থাকবে।

এতে করে ওই এলাকার প্রায় ৫ হাজার কৃষক তাদের জমিতে ফসল উৎপন্ন থেকে বঞ্চিত হবে। এ বিষয়ে ওই এলাকার কৃষকেরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের বরাবর আবেদন দাখিল করেছেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS