ভিডিও

মিঠাপুকুরে খরায় আমের গুটি ঝরে পড়ছে দুশ্চিন্তায় হাঁড়িভাঙা আম চাষিরা

উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৭ হাজার মেট্রিক টন

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৬:৫৯ বিকাল
আপডেট: এপ্রিল ২৫, ২০২৪, ০৬:৫৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি : রংপুরের মিঠাপুকুরে প্রচন্ড খরায় আমের গুটি ঝরে পড়ছে। পানি সেচ দিয়েও গুটি ঝরে পড়া রোধ করা সম্ভব না হওয়ায় দুশ্চিন্তায় আছেন আম চাষিরা। চলতি মৌসুমে ১২শ’ হেক্টর জমিতে গড়ে ওঠা বাগানে হাঁড়িভাঙ্গা আম চাষ করা হয়েছে।

এসব গাছ থেকে ২৭ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু তাপপ্রবাহে আমের গুটি ঝড়ে পড়ছে।

পানি সেচ দিয়েও গুটি ঝড়ে পড়া রোধ করা সম্ভব হচ্ছে না বলে জানান হাঁড়িভাঙ্গা আম চাষি স্কুলের সভাপতি দয়ারদান আমবাগানের মালিক আব্দুস সালাম সরকার। তিনি জানান, গরমের তীব্রতায় আমের গুটি ঝরে পড়ছে। এ কারণে দুশ্চিন্তায় আছেন চাষিরা।

কারণ জিআই স্বীকৃতি পাওয়ায় হাঁড়িভাঙা আমের চাহিদা ও দাম বাড়ার আশা করছিলেন চাষিরা। কিন্তু খরায় আমের গুটি ঝরে পড়ায় চাষিদের আশা পূরণ হবে কি না এ নিয়ে শংকিত চাষিরা। জিআই স্বীকৃতি পাওয়ায় হাঁড়িভাঙা আম এখন রংপুর ব্রান্ড।

দীর্ঘ ৭ বছরের চেষ্টায় গত ফেব্রুয়ারি মাসে হাঁড়িভাঙা আমকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ড, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর।

আম ঝড়ে পড়া প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ সাইফুল আবেদীন বলেন, গাছের গোড়ায় পানি ধরে রাখার পাশাপাশি ডাল-পালায় স্প্রে করতে হবে। তিনি আরও বলেন সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে আম চাষিদের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS