ভিডিও

আত্রাইয়ে ভুট্টার যেমন ফলন তেমন দামও, কৃষকের মুখে হাসি

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৬:১২ বিকাল
আপডেট: এপ্রিল ২৬, ২০২৪, ০৬:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে আগাম জাতের ভুট্টা কাটা মাড়াই শুরু হয়েছে। উপজেলার বিভিন্ন গ্রামে ভুট্টা কাটা মাড়াইয়ে ব্যস্ত কৃষকরা। অন্যান্য বছরের মতো এবারও রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। ভুট্টার ফলন ও দাম ভাল পাওয়ায় ভুট্টাচাষিদের মুখে ফুটে উঠেছে হাসি।

একসময় ভুট্টার চাহিদা তেমন না থকায় এলাকায় ভুট্টাচাষ চোখেই পরতো না। কিন্তু এখন উপজেলার বিভিন্ন মাঠ ও নদীর তীর এলাকাগুলোতে কৃষকরা ভুট্টাচাষে ব্যাপক আগ্রহী হয়ে উঠেছেন।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৮ ইউনিয়নে প্রায় সাড়ে পাঁচ হাজার হেক্টর জমিতে ভুট্টাচাষ করা হয়েছে। এরমধ্যে শাহাগোলা, আহসানগঞ্জ, পাঁচুপুর ও ভোঁপাড়া ইউনিয়নে সর্বাধিক জমিতে ভুট্টাচাষ হয়েছে। ইতোমধ্যেই আগাম জাতের ভুট্টা কাটা-মাড়াই শুরু হয়েছে। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ফলনও হয়েছে বাম্পার।

প্রতি বিঘা জমিতে ৩৫ থেকে ৪০ মণ হারে ভুট্টার ফলন একইসাথে বাজারে দামও ভাল কৃষকেরা অনেক খুশি। কাঁচা ভুট্টা ৮৫০ থেকে ৮৭০ টাকা মণ এবং শুকনো ভুট্টা ১০৫০ থেকে ১১শ’ টাকা মণ কেনা বেচা হচ্ছে বলে জানা গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার বলেন, এলাকার কৃষকরা যাতে ভুট্টাচাষে ক্ষতিগ্রস্ত না হন এ জন্য মৌসুমের শুরু থেকেই উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ প্রদান করেছেন। এছাড়াও চলতি বছরে আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ভালো ফলন ভাল হয়েছে বলে জানান তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS