ভিডিও

গোমস্তাপুরে জমিতে সেচের পানি পেতে শুরু করেছে বোরো চাষিরা

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৫:৩১ বিকাল
আপডেট: এপ্রিল ২৭, ২০২৪, ০৫:৩১ বিকাল
আমাদেরকে ফলো করুন

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : অবশেষে দু’দিন পর  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নে বড়বিলের প্রায় ১২শ’ বিঘা জমির বোরো ধানক্ষেতে সেচের পানি পেতে শুরু করেছে কৃষকরা। গতকাল শুক্রবার সকালে  ওই এলাকা সরজমিনে পরিদর্শন করে এ তথ্য জানা গেছে।

দেখা যায়, বিএমডিএর গোমস্তাপুর জোনের আওতায় রামদাস সেতুর নিচে পুনর্ভবা নদী থেকে একটি সেচ পাম্পের (মর্টারের) মাধ্যমে পানি উত্তোলন করে আকারির বাঁধ (খাড়ি) হয়ে সেচের পানি ওই এলাকার ৫টি এলএলবি পাম্পের মাধ্যমে জমিগুলোতে সরবরাহ করা হচ্ছে।

ওই এলাকার এলএলবি পাম্প চালক ইউপি সদস্য মজলু মিয়া জানান, বিএমডিএ খালে গত কয়েকদিন যাবত পানি সরবরাহ না করায় আমরা কৃষকদের জমিতে পানি সরবরাহ করতে পারছিলাম না। গতকাল শুক্রবার সকাল থেকে পুনরায় সেচের পানি সরবরাহ চালু হওয়ায় জমিতে সেচের পানি দেয়া শুরু করেছি।

তবে এ পানিতে তেমন কিছু হবে না বলে তিনি জানান। তিনি আরও জানান,সেচ সংকটের বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় কতৃর্পক্ষ একটু নড়েচড়ে বসেছে। গত বৃহস্পতিবার বিকেলে বিএমডিএ গোমস্তাপুর জোনের সহকারী প্রকৌশলী আহসান হাবীব পানির উৎস মুখ পরিদর্শন করেছেন।

এছাড়া শুক্রবার বিএমডিএ চাঁপাইনবাবগঞ্জ রিজিয়নের নির্বাহী প্রকৌশলী ফোনে এ বিষয়ে খোঁজখবর নিয়েছেন। এ বিষয়ে সংশ্লিষ্ট অপারেটর আনোয়ার হোসেন জানান, নদীর পানির স্তর নিচে নেমে যাওয়ায় গত দুইদিন যাবত ওই এলাকায় পানি সরবরাহ করা সম্ভব হয়নি।

গত বৃহস্পতিবার বিকেলে  সেচপাম্পগুলো নদীর পানির কাছাকাছি নিয়ে সন্ধ্যা থেকে  পানি উত্তোলন শুরু করা হয়েছে। দু’একদিনের মধ্যে আরেকটি মেশিন পানির কাছাকাছি নিয়ে পানি উত্তোলনের চেষ্টা করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS