ভিডিও

একযুগের বেশি সময় পর

বগুড়ায় তাপমাত্রার পারদ সর্বোচ্চ পর্যায়ে ওঠার আশংকা

মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টির সম্ভবনা

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ১১:০৭ রাত
আপডেট: এপ্রিল ২৮, ২০২৪, ১১:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : দীর্ঘ তাপ প্রবাহের কবলে দেশ। গত ১২ এপ্রিল থেকে শুরু হওয়া তাপপ্রবাহ এখনো চলছে। তাপপ্রবাহের কারণে বগুড়াসহ উত্তরাঞ্চলের সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। দীর্ঘ এক যুগের মধ্যে বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে ২০২৩ সালে এপ্রিল ও মে সাসে।

এ বছর সেই রেকর্ড পিছনে ফেলতে তাপ প্রবাহ বেড়েই চলেছে। দীর্ঘ হচ্ছে তাপপ্রবাহ। বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা বাড়ার সাথে সাথে দিনে কমছে আর্দ্রতা। বাতাসে আর্দ্রতা কমায় শুষ্কতা বৃদ্ধি পাচ্ছে। শুষ্কতা বৃদ্ধির ফলে অগ্নিকাণ্ডের মত ভয়াবহ ঘটনা বাড়ার আশঙ্কা বাড়ছে।

উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীতকালে শীত বেশি, আবার গ্রীষ্মকালে গরম বেশি হচ্ছে। আবহাওয়া বৈরীতা হলেও বগুড়ায় গ্রীষ্মকালে গড়তাপমাত্র দেখা গেছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস ১৯৮৯ সালের ২১ এপ্রিল বগুড়া ইতিহাসে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠলেও এরপর আর তাপমাত্রার পারদ ওই দাগ স্পর্শ করেনি। এর দীর্ঘ দিন পর ২০১০ সালে ১১ মে ত্পামাত্রা হয়েছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস।

যা ওই বছরের সর্বোচ্চ হওয়া তাপমাত্রার পাশাপাশি ২১ বছর পর ৪০ ডিগ্রী স্পর্শ করে তাপমাত্রার পারদ। এর পর আর ৪০ ডিগ্রিতে ওঠেনি তাপমাত্রা। ২০২৩ সালে ১০ এপ্রিল ৪০ডিগ্রি, ১০ মে ৪০ ডিগ্রি,  ১৬  জুন ৪০.২ ডিগি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছিলো। এ বছর ইতোমধ্যে ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অবগাহন করেছে বগুড়াবাসী। তাপমাত্র আরও বাড়তে পারে বলে আশংকা করছে আবহাওয়াবিদরা।

এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ^বিদ্যালযের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ গত মাধমে জানিয়ে ছিলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে মে মাসের ৩ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত সিলেট বিভাগের মুনামগঞ্জ ও সিলেট জেলার ভারতয়ি সীমান্তবর্তী জেলাগুলো, মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি ও আসামরাজ্যের করিমগঞ্জ জেলায় ৩, থেকে ৪শ মিলিমিটার বৃষ্টির আশংকা রয়েছে।

ফলে মে মাসের ৫ তারিখের পর পাহাড়ি ঢলে সিলেট বিভাগ ও কিশোরগঞ্জ্রে ওপর দিয়ে ১০০ থেকে ১৫০ কিলোমিটার এবং ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলা গুলোর ওপর ৫০ থেকে ১শ মিলিমিটার বৃষ্টি হতে পারে।  ওই বার্তায় আরও বলা হয়েছে ৩ থেকে ৮ মে খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের জেলা গুলোতেকম পরিমান বৃষ্টি হতে পাবে।

আজ থেকে খুলনা ও রাজশাহী বিভাগের বিভিন্ন জেলায় দিনের তাপমাত্র ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌছাতে পারে। অন্যদিকে দেশর ৩০ এপ্রিল পর্যন্ত চলমান তাপপ্রবাহ বিরাজ করতে পাবে। এর পর ৩ মে তাপমাত্র কমতে পারে।

বগুড়া আবহাওয়া অফিসের ইনচার্জ আব্দুর রহমান জানান, এখন দীর্ঘ তাপ প্রবাহ চলছে। ১২ এপ্রিল থেকে এই তাপ প্রবাহ শুরু হয়েছে। এবং তাপমাত্র ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি রয়েছে। এই কর্মকর্তা জানান আগামী সপ্তাহে বৃষ্টিপাত হতে পারে।

তিনি আরও জানান, দিনে আর্দ্রতা কমে যাওয়ায় শুষ্কতা বাড়ছে। এসময় অগ্নিকাণ্ড হতে পারে। শুষ্কতা বৃদ্ধির ফলে অগ্নিকাণ্ডের মত ভয়াবহ ঘটনা বাড়ার আশংকা বাড়ছে, আমাদেরকে সতর্ক হতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS