ভিডিও

তাড়াশে প্রচন্ড তাপদাহ

ভোরে পাকা ধান কাটাতে মাঠে যাচ্ছে শ্রমিকরা

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ১০:১৬ রাত
আপডেট: এপ্রিল ২৯, ২০২৪, ১০:১৬ রাত
আমাদেরকে ফলো করুন

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলায় আগাম জাতের বোরো ধান কাটা শুরু হয়েছে। কিন্ত প্রচন্ড তাপদাহে ধানকাটা শ্রমিকরা মাঠে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে। অল্প সময় ধান কাটলে ও গরমে ক্লান্ত হয়ে পরছে শ্রমিকরা।

অনেক শ্রমিক ভোরের আকাশ পরিস্কার হবার সাথে সাথে ধান কাটার জন্য মাঠে যাচ্ছে এবং সকাল ১০টার মধ্যে বাধ্য হয়ে ধান কাটা শেষ করছেন।

পরবর্তীতে ধীরে ধীরে কর্তনকৃত ধানগুলো বোঝা বেঁধে মাথায় করে গৃহস্থের খোলায় নিয়ে আসছেন। তাড়াশ কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, গতকাল সোমবার বেলা ৩টায় এ অঞ্চলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

বাতাসে আদ্রতা ছিল ২৭ শতাংশ। তিনি আরও বলেন, আজ মঙ্গলবার আবহাওয়া অনুরুপ থাকবে, তবে ১ মে থেকে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, তাড়াশে প্রায় ২৪ হাজার হেক্টর জমিতে ব্রি ২৮, ২৯, ৮৯, ৯০ ও ৩৬ স্বর্ণলতা, কাটারীভোগসহ নানা জাতের বোরো ধানের আবাদ করা হয়েছে।

তাড়াশে প্রায় ২০ শতাংশ ধান কাটা হয়েছে। আরও প্রায় ৩০ শতাংশ ধান কাটার উপযোগী রয়েছে। তিনি আরও বলেন, একটু কষ্ট হলেও যতদ্রুত সম্ভব কৃষি শ্রমিক বাড়িয়ে ধান কেটে শেষ করা দরকার। কেননা প্রাকৃতিক দুর্যোগ যেকোন সময় দেখা দিলে কৃষক ক্ষতিগ্রস্ত হবেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS