ভিডিও

ধুনটে একদিকে বৃক্ষরোপণ, অন্যদিকে  চলছে সড়কের শত শত গাছ কর্তন 

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০৮:১৩ রাত
আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ০৮:১৩ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি ঃ তীব্র গরমে সারাদেশে জনজীবন অতিষ্ঠ। গরমের তীব্রতা কমাতে দেশব্যাপী বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে চলছে বৃক্ষরোপণ কর্মসূচি। এ অবস্থার মধ্যেই বগুড়ার ধুনট উপজেলায় সরকারি সড়কের দুই পাশের ৮১৯টি গাছ কাটা শুরু করেছে বন বিভাগ। 

বন বিভাগ সূত্রে জানা যায়, ধুনট-গোসাইবাড়ি ও ধুনট-সরকারপাড়া সরকারি পাকা সড়কের দুই পাশে হাজার হাজার বনজ গাছ রয়েছে। আর্থ-সামাজিক ও মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় ২০০৮ সালে এসব গাছের চারা রোপণ করে বন বিভাগ। গাছগুলো কাটার জন্য ২০২৩ সালের ২৮ ডিসেম্বর দরপত্র আহ্বান করে বন বিভাগ। দরপত্রের মাধ্যমে ১৭টি লটে ৮১৯টি গাছ কাটতে ৭জন ব্যবসায়ীকে কার্যাদেশ দেওয়া হয়েছে। প্রতিটি লটে রয়েছে ৪৫-৫০টি গাছ।  ইতিমধ্যে দুই শতাধিক গাছ কাটাও হয়েছে। 

বগুড়ার পরিবেশ ও প্রাণ-প্রকৃতি নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন 'তীর'র তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোস্তারি তাবাসসুম শিথিলা বলেন, যেহেতু গাছগুলো আমাদের ছায়া দিচ্ছে। সড়কের সৌন্দর্য বৃদ্ধি করছে। প্রাণিকুল ও পরিবেশের ভারসাম্যও রক্ষা করছে। সেহেতু গাছগুলো না কাটায় ভালো। নতুন করে গাছ লাগিয়ে তারপর পুরাতন গাছ কাটা উচিত । প্রাণিকুল ও পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপশি সড়কের সৌন্দর্য বৃদ্ধির জন্য গাছগুলো না কেটে রক্ষার দাবি জানিয়েছেন তিনিসহ স্থানীয় জনগণ, জনপ্রতিনিধি ও পথচারীরা।

এ বিষয়ে ধুনট উপজেলা বন কর্মকর্তা সামসুল আলম বলেন, সরাকারি বিধিমালা অনুসরণ করেই দরপত্রের মাধ্যমে গাছ কাটা হচ্ছে। সড়কের দুই পাশের গাছ কেটে পুনরায় নতুন চারা রোপণ করা হবে। তবে এসব গাছ রক্ষার কোনো সুযোগ নাই।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS