ভিডিও

দমানো যাচ্ছেনা মাটি দস্যুতা

  শাজাহানপুরে রাতের আঁধারেই মাটি দস্যুদের বিরুদ্ধে উপজেলা  প্রশাসনের অভিযান শুরু 

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ০৯:০৩ রাত
আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ০৯:০৩ রাত
আমাদেরকে ফলো করুন

শাজহানপুর (বগুড়া) প্রতিনিধি: উপজেলা প্রশাসনের বার বার অভিযান সত্ত্বেও বগুড়ার শাজাহানপুরে দমানো যাচ্ছেনা মাটি দস্যুদের। তাদের তান্ডবে হারিয়ে যাচ্ছে ফসলি জমি। মাটিবাহী ট্রাকের চাকায় ক্ষত-বিক্ষত হচ্ছে গ্রামীণ রাস্তা-ঘাট। গভীর করে মাটি উত্তোলন করায় খাদে ধ্বসে যাচ্ছে পার্শ্ববর্তী আবাদি জমি, রাস্তা, বসতভিটা, কবরস্থানসহ নানা  সামাজিক প্রতিষ্ঠান। উপজেলার অর্ধশত ইটভাটার আগুনে পুড়ছে এসব উর্বর মাটি। 
 
বিগত প্রায় ৫ দশক যাবত জনবিরোধী ও পরিবেশ ধ্বংসকারি এ কাজটি চললেও কোন ভাবেই তা প্রতিরোধ করা যাচ্ছে না। ভুক্তভোগী মানুষের আর্তনাদ করা ছাড়া কিছুই করার নাই। এসব বিষয় নিয়ে একটানা লিখে চলেছেন স্থানীয় গণমাধ্যম কর্মীরা। পাশাপাশি চলছে উপজেলা প্রশাসনের অভিযান।
 
এতে মাটি কাটা সাময়িক বন্ধ হলেও সুযোগ বুঝে ফের শুরু হয় তান্ডব। অনেকটা ইঁদুর-বিড়াল খেলার মতো। বরাবরের মতো থানা পুলিশের সহায়তায় গত সোমবার রাত পৌঁনে ৮টা থেকে পৌঁনে ১০টা পর্যন্ত ২ঘন্টা ব্যাপি উপজেলার চোপীনগর ইউনিয়নের কামারপাড়া গ্রামের সাতবিলা নামক স্থানে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম।
 
কিন্তু অভিযানের বিষয়টি টের পেয়ে ঘটনাস্থল থেকে আগেই সটকে পড়ে মাটি দস্যুরা। তবে ঘটনাস্থল থেকে জব্দ করা হয় মাটি কাটার কাজে ব্যবহৃত ভেকু মেশিন (এক্সকেভেটর)। সেই সাথে সংশ্লিষ্ট ইউনিয়নের তহশিলদারকে অবৈধভাবে মাটি উত্তোলনে জড়িতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দিতে নির্দেশ দেন ভ্রাম্যমান আদালত। 
 
শাজাহানপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাতুল নাইম জানিয়েছেন, বেআইনিভাবে মাটি কাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসনের চলমান অভিযান জনস্বার্থে অব্যাহত থাকবে। 
 
 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS