ভিডিও

বগুড়ায় দ্বিতীয় সর্বোচ্চ ৪১ ডিগ্রি সে. বৃষ্টি না হওয়া পর্যন্ত স্বস্তি নেই

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪, ১০:৩৬ রাত
আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ১০:৩৬ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: বগুড়ায় মঙ্গলবার সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা জেলার ৩৫ বছরের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। এরআগে ১৯৮৯ সালে ৪৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। মঙ্গলবার বেলা ৩টায় বগুড়া আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করে। চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডও এটি। এদিকে টানা তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। বৃষ্টির জন্য চলছে হাহাকার, প্রার্থনা।  এ অবস্থায় তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। ভারি বৃষ্টিপাত ছাড়া এই উত্তপ্ত তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই বলেও জানিয়েছে সূত্রটি।

জানা গেছে, এর আগে ১৯৮৯ সালের ২১ এপ্রিল বগুড়া ইতিহাসে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠলেও এরপর আর তাপমাত্রার পারদ সেই রেকর্ড ভাঙতে পারেনি। এর দীর্ঘদিন পর ২০১০ সালে ১১ মে ত্পামাত্রা হয়েছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা ওই বছরের সর্বোচ্চ হওয়া তাপমাত্রার পাশাপাশি ২১ বছর পর ৪০ ডিগ্রী স্পর্শ করে তাপমাত্রার পারদ। এরপর আর ৪০ ডিগ্রিতে ওঠেনি তাপমাত্রা। গত বছর পর্যন্ত উষ্ণতম বছর হিসেবে ২০২৩ সালে ১০ এপ্রিল ৪০ডিগ্রি, ১০ মে ৪০ ডিগ্রি, ১৬  জুন ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছিলো। এ বছর ইতোমধ্যে সেই রেকর্ড ভেঙ্গে গত শুক্রবার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আজ মঙ্গলবার সেই তাপমাত্রার পারদ উঠেছে ৪১ ডিগ্রিতে। সূত্র জানায় গত বছর এপ্রিলের চেয়ে মে মাসে তাপমাত্রা বেশি ছিল। সুতরাং আসছে মাসে যে আবহাওয়া সহনীয় পর্যায়ে থাকবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS