ভিডিও

নবাবগঞ্জে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাষাবাদ

প্রকাশিত: মে ০৩, ২০২৪, ১১:০৩ রাত
আপডেট: মে ০৩, ২০২৪, ১১:০৩ রাত
আমাদেরকে ফলো করুন

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : চলতি বোরো মৌসুমে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো ধান চাষাবাদ হয়েছে। উপজেলা এলাকায় মাঠে মাঠে বোরো ধান পাকতে শুরু করেছে। আগাম জাতের কিছু ধান কৃষকেরা কাটতেও শুরু করেছে। ধান কাটতে কৃষকের বিঘা প্রতি শ্রমিক মজুরি গুনতে হচ্ছে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা। আর কয়েকদিনের মধ্যে শুরু হবে ধান কাটার ধুম।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ মৌসুমে উপজেলায় বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৭ হাজার ৭৬০ হেক্টর জমি। সেখানে অর্জিত হয়েছে ১৭ হাজার ৮২০ হেক্টর জমি। এর মধ্যে উফশী জাত ১১ হাজার ৯৯৫ হেক্টর জমি ও হাইব্রীড জাত রয়েছে ৫হাজার ৮২৫ হেক্টর জমি।

উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে উফশী জাতের হেক্টর প্রতি ৪.৫ মেট্রিক টন চাল এবং হাইব্রীড জাতের ৪.৭ মেট্রিক টন চাল। গড় উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে হেক্টর প্রতি ৪.৬৫ মেট্রিক টন চাল। উপজেলা কৃষি অফিসার তাপস কুমার রায় জানান, চলতি তাপপ্রবাহে জমিতে পানি সেচ দিতে হবে।

নয়তো ফলন কম হতে পারে। বাজারে নতুন বোরো ধান জাত ভেদে এক হাজার থেকে এগার’শ টাকা পর্যন্ত কেনা-বেচা হচ্ছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের দপ্তর সূত্রে জানা যায়, সরকারিভাবে ধান কেনার কোন লক্ষ্যমাত্রা এখন পর্যন্ত পাওয়া যায়নি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS