ভিডিও

দিনাজপুর-সেতাবগঞ্জ আঞ্চলিক সড়ক প্রশস্তকরণে শত শত গাছ কাটা হচ্ছে

প্রকাশিত: মে ০৫, ২০২৪, ০৬:৩৬ বিকাল
আপডেট: মে ০৫, ২০২৪, ০৬:৩৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

বোচাগঞ্জ  (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর-সেতাবগঞ্জ আঞ্চলিক সড়কের দুই পাশে বেড়ে ওঠা মূল্যবান শতশত গাছ রাস্তা প্রশস্তকরণের নামে কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে। নির্বিচারে রাস্তার এসব গাছ কেটে ফেলায় ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। অবিলম্বে গাছ কাটা বন্ধের দাবি জানিয়েছে তারা।

দিনাজপুর থেকে বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পর্যন্ত ২৫ কিলোমিটার সড়কের উভয় পাশে রয়েছে অনেক ছোট বড় গাছ। অর্ধশত বয়সী এসব গাছ ছায়া দেওয়ার পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।

কিন্তু সড়ক সম্প্রসারণ করার নামে হঠাৎই এই সড়কের ৮টি বাজারের কয়েক কিলোমিটার এলাকায় যেমন ধুকুরঝাড়ী বাজার, ঢেরাপাটিয়া, বটতলি, মঙ্গলপুর বাজার, চেয়ারম্যান রোড, পুলহাট, হাট মাধবপুর ও সেতাবগঞ্জ এলাকার প্রায় ৩শ’ মেহেগুনি, কাঁঠাল, আম, আকাশমনিসহ সৌন্দর্য্য বর্ধন কৃষ্ণচূড়া ছোট ও বড় গাছ নির্বিচারে কেটে ফেলা হচ্ছে।

প্রকৃতি যখন বিরুপ আচরণ শুরু করেছে তখন এভাবে গাছ কাটায় ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। সড়ক সংলগ্ন দুই ধারের গাছের পাশাপাশি সড়ক থেকে ১০/১৫ ফিট দূরের গাছও কাটা হচ্ছে। তবে সরকারি প্রক্রিয়া মেনেই গাছগুলো জেলা পরিষদের কাছ থেকে টেন্ডারের মাধ্যমে নিয়েছেন বলে জানান গাছ কাটার ঠিকাদার মো. আনোয়ার। জেলা পরিষদের প্রতিনিধি মো. শাহনওয়াজ জানান, সড়ক সম্প্রসারণের জন্য নিয়ম মেনেই এসব গাছ কাটা হচ্ছে।

জেলা সড়ক ও জনপথ বিভাগ যখন জেলা পরিষদের কাছে রিকুইজিশন চায় এবং কোন কোন গাছ অপসারণ করা হবে তারা নির্দিষ্ট করে দেয় তখনই আমরা সেই গাছগুলো টেন্ডারে নিয়ে আসি। টেন্ডারের আসা এসব গাছ নির্দিষ্ট করে মার্কিং করে রাখা হয়। মার্কিংয়ের বাইরে কোন গাছ ঠিকাদার কাটতে পারবেন না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS