ভিডিও

সুজানগরে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েছে

প্রকাশিত: মে ০৫, ২০২৪, ০৮:৫২ রাত
আপডেট: মে ০৫, ২০২৪, ০৮:৫২ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নে দিনের পর দিন শিশু শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে ওই সব শিশু শ্রমিকরা মজুরি বৈষম্যের শিকার হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

স্থানীয় শ্রমিক নেতা জালাল উদ্দিন খান জানায়, ইতোপূর্বে সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নে প্রায় ৩ হাজার শিশু শ্রমিক ছিল। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে প্রায় পাঁচ হাজারে দাঁড়িয়েছে। বিশেষ করে সমাজের দরিদ্র এবং দু:স্থ পরিবারের শিশুরা জীবিকার প্রয়োজনে শ্রমিকের কাজ করায় এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

ওই সকল শিশু শ্রমিকদের বেশিরভাগ হোটেল-রেঁস্তোরা এবং ওয়ার্কশপসহ বিভিন্ন দোকানপাটে কাজ করে। কিছু কিছু শিশু শ্রমিক আবার কৃষি কাজ এবং রিকশা ভ্যান চালানোর কাজও করে থাকে। প্রাপ্ত বয়স্ক শ্রমিকের চেয়ে শিশু শ্রমিকের মজুরি কম হওয়ায় এদের চাহিদা বেশি। তাছাড়া শিশু শ্রমিকরা কাজে ফাঁকি কম দেওয়ার কারণেও ওই সকল প্রতিষ্ঠানে তাদের চাহিদা বেশি।

স্থানীয় হোটেলে কর্মরত একজন শিশু শ্রমিক জানায়, মালিক পক্ষ সারামাস তাদের ইচ্ছামতো কাজ করান। কিন্তু মাস শেষে মজুরি দেন মাত্র ৫/৬ হাজার টাকা। অথচ বয়স্ক শ্রমিকরা একই সমান কাজ করে প্রতিমাসে মজুরি পান ৮/১০হাজার টাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুজ্জামান রাশেদ বলেন, শিশু শ্রমিকদের দিয়ে কাজ করানো দণ্ডনীয় অপরাধ। কাজেই এ বিষয়ে মালিকপক্ষ সচেতন না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS