ভিডিও

চৌবাড়িয়া পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

প্রকাশিত: মে ০৮, ২০২৪, ০৬:৪০ বিকাল
আপডেট: মে ০৮, ২০২৪, ০৬:৪০ বিকাল
আমাদেরকে ফলো করুন

মান্দা (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর মান্দায় বছরের শুরু থেকেই ঐতিহ্যবাহী চৌবাড়িয়া পশুরহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ উঠেছে ইজারাদারের বিরুদ্ধে। গতবছরের তুলনায় হাটের ইজারা মূল্য ৯১ লাখ টাকা কম হলেও বাড়িয়ে দেওয়া হয়েছে গরু-ছাগলের টোলের মূল্য।

ঘটনার প্রতিবাদ জানিয়ে মোবারক আলী নামের এক মুক্তিযোদ্ধা নওগাঁ জেলা প্রশাসক, মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গতবছর ঐতিহ্যবাহী চৌবাড়িয়া হাটের ইজারা মূল্য ছিল ৭ কোটি ৯৭ লাখ টাকা।

এবারে ডাক হয়েছে ৭ কোটি ৬ লাখ টাকা। যা গতবছরের তুলনায় ৯১ লাখ টাকা কম। এ টাকায় হাটটি ইজারা নিয়েছেন রাজশাহীর তানোর উপজেলার বাসিন্দা আবুল বাশার সুজন নামের এক ব্যক্তি। অভিযোগ সূত্রে জানা যায়, সরকারিভাবে একটি গরুতে ৫শ’ টাকা ও একটি ছাগলে ২শ’ টাকা টোল আদায়ের নির্দেশনা থাকলেও হাট ইজারাদার ও তার লোকজন তা মানছে না।

একটি গরুতে বিক্রেতার কাছ থেকে ৮শ’ টাকা ও ক্রেতার কাছ থেকে ১শ’ টাকা আদায় করা হচ্ছে। একইভাবে প্রতিটি ছাগলে ২শ’ টাকার পরিবর্তে আদায় করা হচ্ছে ৪২০ টাকা করে। অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা মোবারক আলী বলেন, সরকারি নির্দেশনা উপেক্ষা করে অতিরিক্ত খাজনা আদায় করা হলেও রশিদে তা উল্লেখ থাকছে না।

প্রতিবাদ করলে হাট ইজারাদারের লোকজনের হাতে লাঞ্ছিত হতে হচ্ছে। প্রায় একমাস অতিবাহিত হতে চললেও এখন পর্যন্ত টোল আদায়ের সরকারি তালিকা টাঙানো হয়নি। জানতে চাইলে চৌবাড়িয়া হাটের ইজারাদার আবুল বাশার সুজন বলেন, হাটের টোল আদায়ের তালিকা টাঙানো হয়েছে। গতবছরের তুলনায় এবারে কম টাকা আদায় করা হচ্ছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু বলেন, ইজারাদার আবুল বাশার সুজনকে টোল আদায়ের তালিকা টাঙানোর নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনার বাইরে অতিরিক্ত টোল আদায়ের কোনো সুযোগ নেই। সরকারি নির্দেশনা উপেক্ষা করলে ইজারাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS