ভিডিও

চাঁপাইনবাবগঞ্জে ৩৮দিন টানা খরার পর ২৫মি.মি. বৃষ্টি, হয়েছে আমের উপকার

প্রকাশিত: মে ০৯, ২০২৪, ০৭:০০ বিকাল
আপডেট: মে ০৯, ২০২৪, ০৭:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : ৩৮দিন টানা খরার পর চাঁপাইনবাবগঞ্জে বহু প্রতীক্ষীত বৃষ্টি হয়েছে। প্রাণ ফিরেছে প্রকৃতিতে। জনজীবনে মিলেছে স্বস্তি। গত ২০ মার্চ জেলায় গড়ে ১৫ মি.মি. ও ২১ মার্চ ২৯ মি.মি. বৃষ্টি হয়। এরপর ২৫ মার্চ জেলায় ৩.৬ মি.মি. বৃষ্টির পর শুরু হয় খরা। এরপর টানা ৩৮ দিনের টানা খরায় আম, ধানসহ মাঠের ফসল তো বটেই মানুষের জনজীবন বিপর্যস্ত হয়।

গত মঙ্গলবার দিবাগত রাতে নামে বহুল আকাঙ্খিত বৃষ্টি। রাত ১২টার দিক থেকে শুরু হয়ে মাঝারি, হালকা ও গুড়ি গুড়ি বৃষ্টি চলে গত বুধবার ভোররাত পর্যন্ত।

জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর উপ-পরিচালক পলাশ সরকার বলেন, গত বুধবার সকাল ৬টা পর্যন্ত সদর উপজেলায় ৩৬, শিবগঞ্জে ৩০, গোমস্তাপুরে ১৫, নাচোলে ১৮ ও ভোলাহাটে ২৬ মি.মি. বৃষ্টি হয়।

জেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের উন্নয়ন শাখার উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিহারী বেগম বলেন, ঝড় ও শিলাবিহীন এই বৃষ্টি জনজীবনে স্বস্তি বয়ে এনেছে। এই বৃষ্টিতে পরিপক্ক হতে যাওয়া আমের জন্য অনেক উপকার হবে। বৃষ্টির পর রোদ উঠে যাওয়ায় ধানেরও কোন ক্ষতি হবে না। এই বৃষ্টি সকল ফসলের জন্য আশীর্বাদ। জেলায় চাষকৃত ৫১ হাজার ৯৩৫ হেক্টর জমির ইরি ধানের ১৯ভাগ কাটা হয়েছে জানিয়ে তিনি বলেন, বৃষ্টিতে সব থেকে উপকার হবে আম। ঝরে পড়া বন্ধ হবে। আম শুকিয়ে যাওয়াও বন্ধ হবে। আউশের বীজতলা তৈরি ও সবজি চাষেও উপকার আনবে বৃষ্টি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS