ভিডিও

সম্মিলিত উদ্যোগেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব : সচিব, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ

প্রকাশিত: মে ১০, ২০২৪, ১০:৪১ রাত
আপডেট: মে ১০, ২০২৪, ১০:৪১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সচিব মো: আখতার মামুন বলেছেন, আমাদের পবিত্র সংবিধানে নিরাপদ খাদ্যের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নির্বাচনী ইশতেহারে পুষ্টিকর ও ভেজালমুক্ত খাবার নিশ্চিত করার বিষয়টি উল্লেখ করেছেন। তা নিশ্চিত করতে নানামূখি পদক্ষেপও নিয়েছেন।

তিনদিন আগে প্রতিটি বিভাগে খাদের বিশুদ্ধতা যাচাইয়ে ভ্রাম্যমাণ ল্যাব স্থাপন করা ছাড়াও প্রতিটি খাদ্য ব্যবসায়ীর লাইসেন্স করার পাশাপাশি খাদ্য ব্যবসার জন্য নতুন প্রবিধান প্রণয়নের কার্যক্রম শুরু হয়েছে। তিনি বলেন জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য যেহেতু নিরাপদ খাদ্য অপরিহার্য, সে জন্য তা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি, খাদ্য ব্যবসায়ী এমনকি ভোক্তাদেরও এগিয়ে আসতে হবে।

সম্মিলিত উদ্যোগেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন। এসডিজি অর্জনেও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। ঠিক তেমনিভাবে বিদেশে খাদ্য ও খাদ্য উপকরণ রপ্তানি করে দেশের অর্থনীত মজবুত করতেও বিষয়টি গুরুত্বপূর্ণ।

আজ শুক্রবার (১০ মে) অপরাহ্নে তিনি স্থানীয় একটি রেস্তোরাঁর কনফারেন্স রুমে আয়োজিত খাদ্য ব্যসা সংশ্লিষ্টদের নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ ও হাইজিন হাইজিন সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বগুড়া কার্যালয়ের উদ্যোগে এবং জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো: রাসেলের সঞ্চালনায় প্রধান অতিথি আরও বলেন,  খাদ্য নিরাপদ রাখতে হলে পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখা, সঠিক তাপমাত্রায় নির্দিষ্ট সময় ধরে খাবার রান্না করা, নিরাপদ তাপমাত্রায় খাদ্য সংরক্ষণ করা নিরাপদ পানি ও খাদ্য উপকরণ ব্যবহার করা অপরিহার্য।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ববগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিএম ইমরুল কায়েস, সিনিয়র তথ্য অফিসার মো: মাহফুজার রহমান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মনিটরিং অফিসার মোহাম্মদ ইমরান হোসেন মোল্লা ও ভোক্তা অধিকার অধিদপ্তর, বগুড়ার সহকারী পরিচালক মেহেদি হাসান।

আরও বক্তব্য রাখেন গাইবান্ধার জেলা নিরাপদ খাদ্য কর্মকর্ত মো: মিলন মিয়া, জেলা রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রেজাউল করিম সরকার রবিন, জলেশ্বরীতলা ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এডোনিস তালুকদার বাবুসহ খাদ্য ব্যবসার সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ী, উদ্যোক্তা, সাংবাদিকগণ। শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS