ভিডিও

রংপুর বিভাগে ৫০ শিক্ষার্থীর চেয়ে কম বিদ্যালয়ের তালিকা যাচ্ছে মন্ত্রণালয়ে

প্রকাশিত: মে ১০, ২০২৪, ১১:০৭ রাত
আপডেট: মে ১০, ২০২৪, ১১:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুর বিভাগে ৫০ শিক্ষার্থীর চেয়ে কম আছে এমন ৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছে।

সরকারি নির্দেশনা মোতাবেক অন্য বিদ্যালয়ের সাথে একীভূত হওয়ার জন্য এই তালিকা করেছে বিভাগীয় প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়। তবে তালিকা আরো সংযোজন অথবা বিয়োজন হতে পারে বলে জানা গেছে।

বিভাগে মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৯ হাজার ৫৪৪টি। একইস্থানে একের অধিক প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থান, দুর্গম যাতায়াত ব্যবস্থা, বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে স্থানীয়দের সুসম্পর্কের অভাব, নদী ভাঙন, বৈশ্বিক মহামারি করোনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে বেশকিছু প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পতা দেখা দেয়।

এদিকে বিভাগের আট জেলার দীর্ঘদিন ধরে কম শিক্ষার্থী বিদ্যমান এমন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধিতে নিবেদিতভাবে কাজ করছে সংশ্লিষ্টরা। এই ৮ বিদ্যালয় বাদেও বিভাগের আরো ১৬টি বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা ৫০ এর নিচে হলেও বিদ্যালয় কর্তৃপক্ষ, স্থানীয় অভিভাবক এবং শিক্ষা অফিসারদের সহযোগিতায় তারা শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।

প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, তালিকাভুক্ত ৮টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে গাইবান্ধায় ৩টি, ঠাকুরগাঁওয়ে ২টি, পঞ্চগড়ের সদর উপজেলা, দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা ও রংপুরের বদরগঞ্জ উপজেলায় ১টি করে রয়েছে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষার উপ-পরিচালক (ভার.) মো. মুজাহিদুল ইসলাম বলেন. আয়তন এবং বিদ্যালয়ের সংখ্যা বিবেচনায় অন্য বিভাগের চেয়ে রংপুর বিভাগে প্রাথমিক বিদ্যালয়গুলোর চিত্র ভালো। মাত্র ২৪টি বিদ্যালয়ে ৫০ জনের নিচে শিক্ষার্থী আছে। তবে এরমধ্যে ১৬টি বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS