ভিডিও

চার স্থলবন্দরে কাল থেকে অনলাইনে পোর্ট ট্যাক্স আদায় শুরু

প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৭:৩৮ বিকাল
আপডেট: মে ১১, ২০২৪, ০৭:৩৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

ভোগান্তি কমাতে কাল থেকে বেনাপোল, বাংলাবান্ধা, বুড়িমারী ও নাকুগাঁও বন্দরে অনলাইনে যাত্রী সুবিধা চার্জ (পোর্ট ট্যাক্স) আদায় করবে স্থলবন্দর কর্তৃপক্ষ।

রোববার (১২ মে) থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজে ট্যাক্স পরিশোধ করা যাবে। এর মেয়াদ ইস্যু তারিখ থেকে সাতদিন বলবৎ থাকবে। এর আগে ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে বেনাপোল স্থলবন্দর যাত্রী টার্মিনাল থেকে পাসপোর্টধারীদের পোর্ট ট্যাক্স পরিশোধ করতে হতো।

 

বন্দর সূত্র জানায়, ২০২৩-২০২৪ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি এবং ইন্টিগ্রেটেড স্মার্ট ল্যান্ডপোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে কেন্দ্রীয়ভাবে একটি মাত্র প্লাটফর্ম ব্যবহার করে। এবার বেনাপোল, বাংলাবান্ধা, বুড়িমারী ও নাকুগাঁও স্থলবন্দরের যাত্রী সুবিধা চার্জ অনলাইনে আদায় করার জন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ করা হয়েছে। এ অ্যাপ্লিকেশন ব্যবহার করে যাত্রীদের সুবিধা চার্জ অনলাইনে আদায় করতে হবে।

 

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ছয় হাজার যাত্রী যাতায়াত করেন। এতে প্রতি বছর বেনাপোল স্থলবন্দরে ভ্রমণ খাতে প্রায় ১০০ কোটি টাকা রাজস্ব আয় হয়। পোর্ট ট্যাক্স খাতে আয় হয় প্রায় ১০ কোটি টাকা।

 

খাদিজা আক্তার নামে আরেকজন যাত্রী বলেন, অনলাইনে পোর্ট ট্যাক্স পরিশোধের নিয়ম করায় আমরা ভোগান্তি থেকে মুক্তি পাবো। আগে বাচ্চা কোলে করে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো।

 

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) মো. রেজাউল করিম জানান, ওয়েব অ্যাপ্লিকেশন লিংক ব্যবহার করে বেনাপোল স্থলবন্দরের প্রযোজ্য যাত্রী সুবিধা চার্জ অনলাইনে পরিশোধপূর্বক মানি রিসিট আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালে দায়িত্বরত নিরাপত্তাকর্মীদের দেখানোর জন্য পাসপোর্টযাত্রীকে অনুরোধ করা হলো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS