ভিডিও

দাবি আদায় করতে মাসব্যাপী আন্দোলন ঘোষণা আইডিইবির

প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৮:৩৪ রাত
আপডেট: মে ১১, ২০২৪, ০৮:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে বিএসসি (পাস) সমমানের মর্যাদা দেওয়ার সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইডিইবি) চট্টগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ। তবে এই উদ্যোগের যুক্তিহীন বিরোধিতা ও বিদ্বেষী কার্যক্রম চালিয়েছে ডিগ্রি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন। যার প্রতিবাদ জানিয়ে ঘোষিত দাবি বাস্তবায়নে মাসব্যাপী কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা আইডিইবির চট্টগ্রাম জেলা শাখা।

শনিবার (১১ মে) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন চট্টগ্রাম আইডিইবির সদস্য সচিব প্রকৌশলী মোহাম্মদ করিম উদ্দিন।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগকে সময়োপযোগী আখ্যায়িত করে তিনি বলেন, দ্রুত এর বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানাই। ডিগ্রি ইঞ্জিনিয়ার ও তাদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর পক্ষে যে বিরূপ প্রতিক্রিয়া দেখানো হচ্ছে, সেটি অনভিপ্রেত ও অগ্রহণযোগ্য। এ ধরনের জাতি বিনাশী কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাই।

প্রকৌশলী মোহাম্মদ করিম উদ্দিন বলেন, ডেস্ক ও ফিল্ড ইঞ্জিনিয়ারিংয়ে বিভক্ত দেশের প্রকৌশল কর্মাঙ্গনের সুষ্ঠু ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে রাষ্ট্রীয় ব্যাপক অর্থে শিক্ষিত ডিগ্রি প্রকৌশলীদের প্রকৌশল গবেষণা, উদ্ভাবনী ও পরিকল্পনায় মনোযোগ বাড়াতে হবে। পাশাপাশি ডেস্ক ইঞ্জিনিয়ারিং নিয়োজিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দক্ষতা উন্নয়নে এই শিক্ষা আধুনিকায়ন করা প্রয়োজন।

 
 

ঘোষিত দাবি বাস্তবায়নে মাসব্যাপী আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে তিনি বলেন, আগামী ১২ মে থেকে ১৮ মে আইডিইবি জেলা নির্বাহী কমিটির উদ্যোগে সকল পলিটেকনিক ইনস্টিটিউটের বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি, পেশাজীবী অন্যান্য সংগঠন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিক সংগঠনসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে মতবিনিময় ও জনগণকে অবহিত করা হবে।

‘এ ছাড়া আগামী ১৯ থেকে ২৩ মে পর্যন্ত জেলার সকল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশনের উদ্যোগে স্ব স্ব প্রধান দপ্তরে প্রতিবাদ সভা ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে। ২৭ থেকে ৩০ মে পর্যন্ত জেলা শাখার উদ্যোগে ছাত্র শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে প্রতিবাদ সভা এবং সভা শেষে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি দেওয়া হবে।’

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আইডিইবি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি (চট্টগ্রাম অঞ্চল) প্রকৌশলী জাফর আহমেদ সাদেক ও আহ্বায়ক প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রকৌশলী আবু তাহের, প্রকৌশলী মো. রহিম উল্লাহ, প্রকৌশলী এস. এম সেলিম, প্রকৌশলী মোহাম্মদ তৌফিকুর রহমান, প্রকৌশলী মো. জিয়া উদ্দিন, প্রকৌশলী মো. ইসমাইল হোসেন, প্রকৌশলী মো. মুরাদ হোসেন, প্রকৌশলী সনাতন চক্রবর্তী বিজয়, প্রকৌশলী সেগুন প্রসাদ বড়ুয়া, প্রকৌশলী মো. কাজী আনোয়ারুল ইসলাম, প্রকৌশলী সৈয়দ মোরশেদ উল্লাহ, প্রকৌশলী মোহাম্মদ ইউনুছ, প্রকৌশলী এস.এম মাহফুজুর রহমান, প্রকৌশলী মো. তৌহিদুল আনোয়ার প্রমুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS