ভিডিও

আত্রাইয়ে জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমাণ চালকল

প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৬:১২ বিকাল
আপডেট: মে ১২, ২০২৪, ০৬:১২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে অনেকটা জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমাণ চালকল। বাড়ির উঠানেই চাল তৈরি করতে পারছেন গ্রামের কৃষকরা। চাল তৈরির জন্য তাই আর বিদ্যুৎ চালিত চালকলে যেতে হয় না তাদের।

উপজেলার ৮টি ইউনিয়নের কৃষকদের বোরো ধান কাটা মাড়াই প্রায় শেষ পর্যায়ে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় কৃষকরা স্বাচ্ছন্দে ধান গোলাজাত করতে পেরেছেন। ধান কাটা মাড়াইয়ের সাথে সাথে ধান সিদ্ধ, শুকানো ও চাল তৈরিতেও এখন ব্যস্ত তারা। কৃষকদের খলায় খলায় চলছে ধান সিদ্ধ-শুকানোর মহোৎসব। একইসাথে ধান থেকে চাল তৈরিতেও ব্যস্ত তারা।

একসময় চাল তৈরির জন্য এলাকার কৃষকরা স্থাপিত রাইস কল নির্ভর ছিলেন। স্থাপিত রাইস কল ছাড়া তারা চাল তৈরি করতে পারতেন না। এতে তাদের পরিবহন খরচ, বাড়তি সময় ব্যয়সহ নানা বিড়ম্বনার শিকার হতে হতো। বর্তমানে বাড়ি বাড়ি আসা ভ্রাম্যমাণ চালকলে চাল তৈরি করায় খুশি তারা।

জানা যায়, রাইস কলের তুলনায় ভ্রাম্যমাণ চালকলে খরচ কিছুটা বেশি। তারপরও পরিবহন খরচ ও সময়ের অপচয় রোধে এটি এখন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। শাহাগোলা গ্রামের ভ্রাম্যমাণ চালকল মালিক হোসেন আলী বলেন, তার চালকলে চাল তৈরির ব্যাপক চাহিদা। এক মৌসুমে চালকল থেকে যা আয় হয় তা দিয়ে পরিবার নিয়ে স্বাচ্ছন্দে জীবিকা নির্বাহ করেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS