ভিডিও

এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে পাসের হার ৮৯.২৬ শতাংশ

প্রকাশিত: মে ১২, ২০২৪, ১১:০৯ রাত
আপডেট: মে ১২, ২০২৪, ১১:০৯ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে পাস করেছে ৮৯.২৬ শতাংশ শিক্ষার্থী। ২০২৪ সালে অংশ নেওয়া ২ লাখ ২৪৫ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী। তবে বরাবরের মত এবারও জিপিএ-৫ প্রাপ্তি ও পাসের হারে শীর্ষে রয়েছে ছাত্রীরা।

আজ রোববার (১২ মে) দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে প্রকাশিত ফলাফলে এসব তথ্য জানা যায়। বোর্ডের ফল বিশ্লেষণে দেখা যায়, এ বছর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৮৭৭ জন জন। অর্থাৎ এ বছর জিপিএ-৫ বেড়েছে ১ হাজার ১৯৭। এবছর জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ১২ হাজার ৫৭৯ জন ছাত্র ও ১৫ হাজার ৪৯৫ জন ছাত্রী।

অর্থাৎ জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা, ছেলেদের থেকে ২ হাজার ৯১৬ জন বেশি মেয়ে জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও বোর্ডে ছাত্রের পাসের হার ৮৬ দশমিক ৭৮ শতাংশ ও ছাত্রী পাশের হার ৯১ দশমিক ৯০ শতাংশ। অর্থাৎ পাসের হারেও এগিয়ে রয়েছে ছাত্রীরা।

এবছর বোর্ডের ৮ জেলায় ২ হাজার ৬৮৫ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ২৮৯ স্কুলের শিক্ষার্থীরা। ১০ ভাগ পাশ করেছে একটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে বোর্ডের দুইটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করেন নি। পাশ করা শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত শিক্ষার্থী ১ লাখ ৫৯ হাজার ৩৩জন এবং জিপিএ-৫ প্রাপ্ত ২৮ হাজার ৭৪জন শিক্ষার্থীর মধ্যে নিয়মিত শিক্ষার্থী ২৭ হাজার ৯৮০জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, ফলাফল তো একেক বার একেক রকম হয়ে থাকে, সেজন্য এবারও পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে তারতম্য হয়েছে। তবে এ বছর পাশের হার ও জিপিএ-৫ সবই বৃদ্ধি পেয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS