ভিডিও

শাহজাদপুরের পুকুড়পাড় গ্রামে বৈশাখী মেলা, শিবের বিয়ে হাজরা

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৯:০৬ রাত
আপডেট: মে ১৪, ২০২৪, ০৯:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের শাহজাদপুরের শতাব্দী প্রাচীন পৌর এলাকার পুকুড়পাড় বারোয়ারী কালি মন্দিরে বৈশাখী পূজা, হাজরা ও শিব পার্বতীর বিয়ে অনুষ্ঠিত হয়েছে। শত শত ভক্তদের আগমন ছিল চোখে পড়ার মত।

জানা যায়, পৌর এলাকার শতাব্দী প্রাচীন পুকুড়পাড় দত্তপাড়া বারোয়ারী কালিমন্দিরে বৈশাখী পূজা অনুষ্ঠিত হয়। রাত ১০টার সময় পুরোহিত পরেশ চক্রবর্তী ঢাক ঢোল পিটিয়ে মন্দিরে প্রথমে শিবের বিয়ে দেয়া হয়। চলে বিশাল উৎসব। এরপর চলে নানা আয়োজন। রাত ১২টার দিকে পূজা শেষ করে কালিমন্দির থেকে হাজরা বের করা হয়।

হাজরায় অংশ নেয়া তারা ভিন্নভাবে ও মা কালি সেঁজে রাম দা হাতে নিয়ে কেন্দ্রীয় মহাশ্মশানে চলে যায়। সেখানে সাধনা চলে সারারাত। সেই সাথে কালি পূজাও অনুষ্ঠিত হয়। বারোয়ারী কালি মন্দির কমিটির সভাপতি রতন দত্ত জানান, এই মন্দিরে প্রায় ২শ’ বছর ধরে এ বৈশাখী পূজা চলে আসছে। শাহজাদপুর তথা সিরাজগঞ্জ জেলার মধ্যে এটি ছিল নামকরা মন্দির।

সেই আলোকেই বংশপরায়নপর ভাবে আমরা ধরে রেখেছি। মন্দির কমিটির নেতা, বিপুল জয়দেব চন্দ্র ঘোষ নগেন দত্ত, সুমন দত্ত, লিটন দত্ত, মিল্টন দত্ত জানান, বৈশাখ মাসের শেষের দিকে এ মন্দিরে বৈশাখী পূজা অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে এখানে পূজা দেখতে আসে। এটি খুবই জাগ্রত মন্দির। এখানে এ উপলক্ষে মেলা বসতো।

এছাড়াও বৈশাখ মেলা উপলক্ষে আজ মঙ্গলবার (১৪ মে) বিকেলে এ মন্দিরে চড়কপূজা অনুষ্ঠিত হয়। এই পূজাকে ঘিরে এলাকায় ছিল ভক্তদের উপচে পড়া ভিড়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS