ভিডিও

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৯৯৬ টন ভারতীয় পেঁয়াজ দেশে আনা হলো

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ১১:১১ রাত
আপডেট: মে ১৪, ২০২৪, ১১:১১ রাত
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: দেশের দ্বিতীয় বৃহত্তম ও দেশে ভারতীয় পেঁয়াজ আমদানির অন্যতম রুট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দর দিয়ে গত ৯ মে থেকে আবারও প্রবেশ করছে ভারতীয় পেঁয়াজ।

বন্দর সূত্রগুলো জানায়, গত ৯ মে থেকে আজ মঙ্গলবার (১৪ মে) পর্যন্ত বন্দরে টানা ৫দিনে  ৩৫টি ট্রাকে ৯৯৬ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এর আগে গত ২০২৩ সালের ২০ ডিসেম্বর এ পথে সর্বশেষ আমদানির পর আমদানি বন্ধ হয়ে যায়।

গত ৯ মে আমদানি শুরুর পর ওইদিন ৩ ট্রাকে ৮৫ মেট্রিক টন, গত ১১ মে ৬ ট্রাকে ১৬৮ মেট্রিক টন, গত  ১২মে ৬ ট্রাকে ১৭৩ টন, ১৩ মে ১৫ ট্রাকে ৪৩০ টন ও আজ মঙ্গলবার (১৪ মে) পাঁচ ট্রাকে ১৪০ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। এসব পেঁয়াজ এনেছে চাঁপাইনবাবগঞ্জের গোল্ডেন এন্টারপ্রাইজ, নূর এন্টারপ্রাইজসহ কয়েকটি আমদানিকারক প্রতিষ্ঠান।

সোনামসজিদ বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অপারেশন ম্যানেজার কামাল খান এসব তথ্য নিশ্চিত করেছেন। এদিকে সোনামসজিদের অন্যতম বৃহৎ ও নিয়মিত পেঁয়াজ আমদানিকারক চাঁপাইনবাবগঞ্জের মেসার্স সাজ্জাদ এন্টারপ্রাইজ ও মেসার্স নিশান ফুড প্রোডাক্টস স্বত্বাধিকারী মাসুদ হোসেন বলেন, পেঁয়াজের ভারতীয় রপ্তানিকারকদের ভারত সরকার নির্ধারিত অন্তত; ৫৫০ ডলার টন প্রতি এলসির সাথে ৪০ শতাংশ ট্যাক্স দিতে হচ্ছে।

এসব মিলিয়ে বর্তমানে বন্দরে গড়ে ৬০ ও স্থানীয় বাজারে গড়ে ৬৫ টাকা দরে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে। দেশি ভাল পেঁয়াজের সমান দর হবার ফলে বাজারে ভারতীয় মালের চাহিদা কম। ফলে আমদানিকারকদের আমদানিতে আগ্রহ কম। এখন দেশি পেঁয়াজের দর বৃদ্ধি পেলে ভারতের মালের চাহিদা বাড়বে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS