ভিডিও

১৫ হাজার টাকা খরচে লাখ টাকার কাঠকচু

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৬:১৯ বিকাল
আপডেট: মে ১৫, ২০২৪, ০৬:১৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

পীরগাছা (রংপুর) প্রতিনিধি : মাত্র ১৫ হাজার টাকা খরচে লাখ টাকার কাঠকচু বিক্রির আশা করছেন পীরগাছার কৃষক আজাদ মিয়া। পীরগাছা উপজেলার সদর ইউনিয়নের অনন্তরাম উচাপাড়া রেলগেট এলাকার বাসিন্দা আজাদ মিয়া দীর্ঘদিন থেকে কৃষি কাজের সাথে জড়িত।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রচন্ড রোদের মাঝে সারি সারি কচু খেতের ভিতরে কাজ করছেন আজাদ মিয়া। তিনি জানান, মাত্র ১৮ শতাংশ জমিতে কাঠকচু চাষ করেছেন। জমি চাষ, বীজ রোপণ, সার-পানিসহ তার খরচ হয়েছে মাত্র ১৫ হাজার টাকা।

নিজে পরিশ্রম করে জমি পরিচর্যা করছেন। গত এক মাস আগে থেকেই কচুরলতা বিক্রি করে তিনি খরচ ১৫ হাজার টাকাসহ অতিরিক্তি ১০ হাজার টাকা তুলে ফেলেছেন। এখন কচুর গাছগুলো হাপিয়ে উঠছে। আর মাত্র ১০ থেকে ১৫ দিনের মধ্যে তিনি কচু বিক্রি করতে পারবেন। বাজারে প্রতিটি কাঠ কচু ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করা যাবে।

সব মিলিয়ে এ জমি থেকে তার লাখ টাকার কচু বিক্রি সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, কাঠ কচুতে অধিক লাভ। তাই অনেকে করে। তবে পরিশ্রম না করলে ফল পাওয়া যায় না। তার মতে পুষ্টিগুণ সমৃদ্ধ এ কাঠকচু সবজি হিসেবে বেশ লোভনীয় খাবার।

এ বিষয়ে পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পীরগাছা উপজেলায় প্রায় ২শ’ হেক্টর জমিতে মুখী কচু, লতি কচু, ওল কচু, পানি কচু ও কাঠকচু চাষ করা হয়েছে। প্রতি বছরই কচু চাষ বাড়ছে। আমরা কৃষকদের কচু চাষে উদ্বুদ্ধ করছি, পরামর্শ দিচ্ছি। তবে ভালো মানের বীজ হলে ভালো ফলন ও অধিক লাভ করা সম্ভব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS