ভিডিও

বগুড়ায় তাপমাত্রা আরও বেড়েছে রোববার থেকে নামতে পারে বৃষ্টি

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৮:০৪ রাত
আপডেট: মে ১৫, ২০২৪, ০৮:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : রেকর্ড পরিমাণ দিন ধরে বয়ে যাওয়া তাপপ্রবাহ শেষে কয়েকদিনের বিক্ষিপ্ত বৃষ্টি জনজীবনে একটু স্বস্তি এনে দিলেও তা স্থায়ী হতে পারেনি। আবারও দেশে তাপপ্রবাহ শুরু হয়েছে। গত সোমবার থেকে দেশের ৪২ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

আজ বুধবার (১৫ মে) বগুড়ায় আগের দিনের চেয়ে তাপমাত্রা আরও বেড়ে রেকর্ড করা হয়েছে প্রায় ৩৭ ডিগ্রী সেলসিয়াস। চলমান এই তাপপ্রবাহ আরও জেলায় বিস্তার লাভ করতে পারে এবং তাপমাত্রাও বাড়তে পারে আগামী শনিবার পর্যন্ত। এরপর রোববার থেকে বৃষ্টিপাত শুরু হলে তাপমাত্রা আবারও কমে যাবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতবছরের উষ্ণতার রেকর্ডকে ছাড়িয়ে  গেছে এবছরের  দীর্ঘ তাপপ্রবাহ। চলতি মৌসুমে দেশে ৩১ মার্চ থেকে তাপপ্রবাহ শুরু হয় । এভাবে ৬মে পর্যন্ত প্রতিদিনই দেশের কোনো না কোনো অঞ্চলের ওপর দিয়ে বয়ে গেছে বিভিন্ন মাত্রার তাপপ্রবাহ। দেশের ইতিহাসে একটানা ৩৭ দিন তাপপ্রবাহের সবচেয়ে বড় রেকর্ড এটি। তাপমাত্রা ওঠে ৪৩ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াসে।

এরপর ধীরে ধীরে বৃষ্টি বাড়ায় ৭ থেকে ১২ মে পর্যন্ত ছয় দিন কোথাও তাপপ্রবাহ ছিল না। গত এক সপ্তাহ ধরে ঝড়বৃষ্টির প্রবণতা বাড়ায় স্বস্তি ফিরেছিল জনজীবনে। তবে বৃষ্টি একেবারেই কমে যাওয়ায় গত সোমবার থেকে সারা দেশে তাপমাত্রা বেড়েছে।

কিন্তু কয়েকদিন যেতে না যেতেই বৃষ্টিপাত কমে যাওয়ায় গত সোমবার থেকে আবার দেশে তাপপ্রবাহ শুরু হয়, সেদিন সাত জেলায় দাবদাহ ছিল, যা ক্রমেই নতুন নতুন জেলায় ছড়িয়ে গতকাল মঙ্গলবার ৪২ জেলায় তা বিস্তার করেছে।  তবে আবহাওয়ার ৭২ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী শনিবার (১৮ মে) পর্যন্ত বাড়বে তাপপ্রবাহের বিস্তৃতিও। তবে রোববার থেকে আবার বৃষ্টি বেড়ে গিয়ে কমতে শুরু করবে তাপমাত্রা বলে সূত্রটি জানায়।

বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক নুরুল ইসলাম জানান, বৃষ্টি অনেকটাই কমে গেছে। এর ফলে তাপমাত্রাও বেড়েছে। আগামীকাল বুধবার (১৫ মে) বুধবার বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস। সকালে বাতাসের আদ্রতা ছিল ৯২ শতাংশ। গতকাল মঙ্গলবার তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS