ভিডিও

ধামইরহাটে আদিবাসী পল্লীর মেয়ের  বিকেএসপির ফুটবলে দলে সুযোগ

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৮:১২ রাত
আপডেট: মে ১৫, ২০২৪, ০৮:১২ রাত
আমাদেরকে ফলো করুন

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটের আদিবাসী পল্লীর মেয়ে অনিতা বাস্কে বিকেএসপির ফুটবল দলে সুযোগ পেয়েছে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় কার্যক্রম-২০২৪ এর জেলা পর্যায়ে বাছাই পর্বে প্রাথমিকভাবে ফুটবল অনূর্ধ্ব ১৪ বালিকা দলে সুযোগ পেল।

জানা যায়, ধামইরহাট পৌরসভার আদিবাসী পল্লী বেড়াডাঙ্গা গ্রামের অনিল বাস্কের মেয়ে অনিতা বাস্কে। তার বয়স ১৪ বছর। ছোট থেকে অনিতা ফুটবল খেলায় বেশ পারদর্শী। স্থানীয় তালঝাড়ী আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনার পাশাপাশি নারী ফুটবল দলের সে অন্যতম সদস্য ছিল।

তার নেতৃত্বে বেশ কয়েকবার তারা উপজেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। অনিতার ফুটবলের প্রতি গভীর অনুরাগ ও আকর্ষণ দেখে গ্রীণ ভয়েস বাংলাদেশ এর কিশোর বাংলা ফুটবল ক্লাব নারী ফুটবল টিম এগিয়ে আসে। ওই ক্লাবের পক্ষ থেকে তালঝাড়ী ফুটবল মাঠে এলাকার প্রতিভাবান কিশোরী ফুটবলারদের নিয়ে প্রশিক্ষণ শুরু করে। কিশোরীদের প্রশিক্ষণ প্রদান করেন ধামইরহাটের এককালের কৃতী ফুটবলার মাহমুদ আলী।

এব্যাপারে গ্রীণ ভয়েস বাংলাদেশের প্রধান সমন্বয়কারী মো.আলমগীর কবির বলেন,ধামইরহাটের আদিবাসী পল্লী সুবিধা বঞ্চিত ৩৩ জন মেয়েকে নিয়ে গ্রীণ ভয়েস বাংলাদেশ এর কিশোর বাংলা ফুটবল ক্লাবের নারী ফুটবল টিম গঠন করা হয়েছে। উপজেলার বেনীদুয়ার, তালঝাড়ী, কমলপুর, আঙ্গরত তেলিপাড়া, লক্ষীতাড়া, দক্ষিণ চকযদু, বেড়াডাঙ্গা গ্রাম থেকে এসব মেয়ে প্রতিদিন প্রশিক্ষণ গ্রহণ করে।

বিগত ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে উপজেলার তালঝাড়ী ফুটবল মাঠে প্রতিদিনি বিকেল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করা হয়। মেয়েদের যাতায়াত ও টিফিনের ব্যবস্থা ক্লাব থেকে বহন করা হয়। এছাড়া মেয়েদেরকে প্রশিক্ষণ প্রদান করেন এককালের তারকা ফুটবলার মাহমুদ আলী।

দীর্ঘদিন প্রশিক্ষণ নেয়ার পর এই ফুটবল টিম ইতোমধ্যে জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। পরবর্তীতে বিভাগীয় পর্যায়ে নারী ফুটবলে রানার্স আপ হয়। এই টিমের অন্যতম ও পরিশ্রমি ফুটবলার অনিতা বাস্কে সম্প্রতি বিকেএসপির তৃণমূল পর্যায়ে অনূর্ধ্ব ১৪ নারী ফুটবলার বাছাই পর্বে নওগাঁ জেলা সে একমাত্র খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়ে বর্তমানে বিকেএসপিতে প্রশিক্ষণ গ্রহণ করছে।

সেখানে চূড়ান্ত পর্যায়ে টিকে গেলে বিকেএসপি তার লেখাপড়া ও ফুটবল খেলায় দায়িত্ব গ্রহণ করবে। অনিতা বাস্কে ধামইরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়াশুনা করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS