ভিডিও

বগুড়ায় ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপনে ১৮শ’ কোটি টাকার প্রকল্প 

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৮:৫৫ রাত
আপডেট: মে ১৫, ২০২৪, ০৮:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়ায় বহুল প্রতিক্ষিত ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপন যাত্রা শুরু হতে যাচ্ছে। কবে কখন থেকে এর কার্যক্রম শুরু তা নিশ্চিত করে কেউ বলতে না পারলেও ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপন নিয়ে প্রাথমিক কাজ শুরু হয়ে গেছে। ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপন হলে শিল্পনগরী হিসাবে পরিচিতি বগুড়া শিল্প উন্নয়নে আরও একধাপ এগিয়ে যাবে।

শিল্পমন্ত্রণালয়ের আওতাধীন সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)। ১৯৭৬ সালের ১ জুলাই প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠান ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য প্রায় ৪৩ বছর আগে বগুড়া সদরের ছয়পুকুরিয়া এলাকায় ১৫ একর জমি অধিগ্রহণ করে।

দীর্ঘ দিন পর প্রায় ১৮শ’ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক ও পরিবেশবান্ধব স্টিল মিল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি উত্তরাঞ্চলের মধ্যে প্রথম বিদ্যুৎ সাশ্রয়ী ও সৌরবিদ্যুৎ চালিত প্রথম ভারি শিল্প প্রতিষ্ঠান হবে।

বগুড়ায় ভারি শিল্পকারখানা স্থাপন বিষয়ে গত বছর প্রকল্পের সম্ভবতা যাচাই ও প্রকল্প বাস্তবায়নে পরিবেশগত এবং আর্থসামাজিক প্রভাব সমীক্ষা নিরূপনের জন্য ডক ইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ানিং ওয়ার্কস লিমিটেড নারায়ণগঞ্জকে দায়িত্ব দেওয়া হয়। প্রায় ৬ মাস ধরে সমীক্ষা চালানোর পর এই রিপোর্ট জমা দেয়া হয়েছে।

ভারি শিল্প প্রতিষ্ঠান স্থাপনে চূড়ান্ত সমীক্ষার পর বহুল কাঙ্খিত এই প্রকল্পের জন্য এলাকাবাসীর সাথে প্রকল্পের উদ্দেশ্যে, গুরুত্ব আর্থ সামাজিক প্রেক্ষাপট ও পরিবেশ বিষয়ে গত মাসে মতবিনিময় করেছে বিএসইসি কতৃপক্ষ। এ সময় পরিবেশ অধিদপ্তরে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা এবং জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

মত বিনিময় সভায় জেলা প্রশাসনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন, বগুড়া সদর উপজেলা নির্বাহী ফিরোজা পারভীন জানান, সম্ভব্যতা যাচাই শেষে এলাকাবাসী, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে মত বিনিময় সভা হয়েছে। সভায় নিজ নিজ মত দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করতে একনেকের সভায় তোলা হবে। একনেক পাশ হলে কাজ শুরু হবে।

উপস্থিত পরিবেশ অধিদপ্তর বগুড়ার সহকারি পরিচালক মাহথীর বিন মোহাম্মাদ জানান, মত বিনিময় সভার পর পরিবেশ অধিদপ্তর থেকে মতামত দিয়ে হেড অফিসে পাঠানো হয়েছে। সেখানে অনুমোদন হলে তা শিল্প মন্ত্রণালয়ে পাঠানো হবে। শিল্প মন্ত্রনালয় থেকে দেওয়া হবে একনেকের সভায়। সেখানে অনুমোদন পেলে বগুড়ায় ভারি শিল্প কারখানার কাজ শুরু হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS