ভিডিও

১১৬১ কোটি টাকা আত্মসাতসহ ক্ষতির অভিযোগ 

দুদকের মামলায় বিমানের ১৬কর্মকতার অভিযোগপত্র

প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৮:০৬ রাত
আপডেট: মে ১৬, ২০২৪, ০৮:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

বিনয় কুমার দাষ (বিশু): ক্ষমতার অপ-ব্যবহার ও প্রতারণা করে আত্মসাতসহ দুর্নীতির মাধ্যমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ এর ১১৬১ কোটি টাকার ক্ষতির অভিযোগ এনে দুদকের দায়েরকৃত মামলায় দুর্নীতি দমন কমিশন আইনে বিমানের ১৬ কর্মকর্তর বিরুদ্ধে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন ঢাকার প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আনোয়ারুল হক মামলাটি তদন্ত শেষে গত ১৫ মে স্বাক্ষরিত এই অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে অভিযুক্ত আসামিরা হলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ এর সাবেক পরিচালক ফ্লাইট অপারেশন, ক্যাপ্টেন বি-৭৭ (অবঃ) কাাপ্টেন ইশারাত আহমেদ (৬৩), সাবেক ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার (অবঃ) মোঃ শফিকুল আলম সিদ্দিক, মোঃ এস.এ সিদ্দিক) (৬৪), সাবেক প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার সার্ভিসেস এন্ড অডিট, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃএর শহীদ উদ্দিন মোহাম্মদ হানিফ (৯^৪),  সাবেক প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (অবঃ) এমসিসি এন্ড এলএম দেবেশ চৌধুরী (৬৪), সাবেক ইন্সপেক্টর অব এয়ারক্রাফট গোলাম সারওয়ার (৭৪), সাবেক এয়ারক্রাফট মেকানিক পি ৩৫৫৭৪ বর্তমানে প্রকৌশলী কর্মকর্তা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোঃ সাদেকুল ইসলাম ভুইয়া, প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিঃ  ( স্ট্রেকচার শরীফ রুহুল কুদ্দুস (৪৯), সাবেক উপ-প্রধান প্রকৌশলী মোঃ শাহজাহান (৬৩), ইঞ্জিনিয়ার অফিসার (অবঃ) মোঃ জহিদ হোসেন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বার্হী কর্মকর্তা কেভিন জন স্টিল (৭২), সহকারি পরিচালক (এওসি এয়ার ওয়ার্দিনেস), এওসি সেল সহকারি পরিচালক মোহাম্মদ সফিউল আজম (৪৫), সহকারি পরিচালক (এরোস্পেস/এভিয়নিক্স).সহকারি পরিচালক এয়ার ওয়ার্দিনেস এন্ড ইঞ্জিনিয়ার শাখা দেওয়ান রাশেদ উদ্দিন (৪০),প্রকৌশলী কর্মকর্তা হীরালাল চক্রবর্তী (৫৫), প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিনিয়ার, ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস বিভাগ অশোক কুমার সর্দার (৫২), প্রকৌশলী কর্মকর্তা মোঃ লুৎফর রহমান (৫৫), সাবেক সহকারি পরিচালক, বর্তমানে উপ-পরিচালক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রধান কার্যালয় কুর্মিটোলা, ঢাকা মোঃ আব্দুল কাদির (৫৩)। অভিযুক্ত আসামিরা পলাতক আছেন এবং তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি, ক্রোকি পরোয়ানা ও হুলিয়া জারির আদেশ দানের জন্য অভিযোগপত্রে আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশন ঢাকার প্রধান কার্যালয়ের উপ-পরিচালক জেসমিন আক্তার বাদি হয়ে গত ২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় ঢাকা  ১ এ দন্ডবিধিসহ দুর্নীতি প্রতিরোধ আইনে এই মামলা দায়ের করেন। এতে বলা হয় যে, আসামিরা পরস্পর যোগসাজসে ক্ষমতা অপব্যবহার পুর্বক প্রতারণার মাধ্যমে অসৎ উদ্দেশ্যে ইজিপ্ট এয়ার থেকে দুটো এয়ারক্রাফট  লিজ গ্রহন ও পরবর্তীতে রি-ডেলিভারি পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ এর মোট ১১৬১ কোটি টাকার ক্ষতিপুর্বক আত্মসাত করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। মামলাটি তদন্ত শেষে অভিযোগ প্রমানিত হওয়ায় তদন্তকারী কর্মকর্তা ওই ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

                                                         



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS