ভিডিও

তাড়াশে অজ্ঞাত রোগে মারা যাচ্ছে শত শত তালগাছ

প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৮:১১ রাত
আপডেট: মে ১৭, ২০২৪, ০৮:১১ রাত
আমাদেরকে ফলো করুন

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশে অজ্ঞাত রোগে মারা যাচ্ছে শত শত তালগাছ। তালগাছের মালিকরা কৃষি বিভাগে যোগাযোগ করে ও মিলছে না কোন প্রতিকার। সরেজমিন উপজেলার মাদারজানি গ্রামের লেবু সরকারের পুকুরপাড়ে গিয়ে দেখা যায়, ছোট ও মাঝারি সাইজের তালগাছগুলোর পাতা লাল হয়ে ধীরে ধীরে মারা যাচ্ছে।

এ ব্যাপারে লেবু সরকার জানান, তার বাবা একজন বৃক্ষপ্রেমী মানুষ। গাছ রোপণ তার নেশা। তাদের পুকুরপাড়ে সারিবদ্ধভাবে লাগানো তাল গাছগুলো হঠাৎ করে পাতা লাল হয়ে মারা যেতে শুরু করেছে। তিনি আরও বলেন, গাছে কোন পোকা লেগেছে কি না তাও দেখা যায় না। তবে কি কারণে গাছগুলো মারা যাচ্ছে বুঝে উঠতে পারছি না।

এ গাছগুলো মারা গেলে প্রচুর ক্ষতি হবে। কাস্তা গ্রামের মো. দবির উদ্দিন জানান, তার পুকুরপাড়ে রোপণকৃত তালগাছগুলো একই অবস্থায় মারা যাচ্ছে। কোন ধরনের প্রতিকার পাচ্ছেন না বলে জানান। তাড়াশ উপজেলার মাটি তালগাছের জন্য উপযোগী হবার কারণে অনেকেই তালগাছ রোপণ করেন। তালগাছের তাল যেমন সুস্বাদু, তালগাছের কান্ড তেমনি ঘর তৈরির ক্ষেত্রে খুবই মজবুত এবং বজ্রপাত নিরোধক।

সরকার যখন বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে তালগাছ রোপণের জন্য জনগণকে উৎসাহিত করছে ঠিক সেই সময় মারা যাচ্ছে তালগাছ, বিষয়টি খুবই দুঃখজনক। এ ব্যাপারে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, খবর পেয়ে আমি উপসহকারী কৃষি কর্মকতা সুমনকে ঘটনাস্থলে পাঠিয়ে ছিলাম।

তিনি জানিয়েছেন, পানি শুন্যতার কারণে এমন হতে পারে। তারপরও ছত্রাকনাশক ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। তিনি আরও বলেন, আমি অল্প সময়ের মধ্যে হর্টিকালচারের বিজ্ঞানীদের সাথে কথা বলে তাদের এনে প্রকৃত সমস্যা চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা করবো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS