ভিডিও

দেশীয় প্রজাতির ঔষধি গাছ বিলীনের পথে

প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৭:৩২ বিকাল
আপডেট: মে ১৮, ২০২৪, ০৭:৩২ বিকাল
আমাদেরকে ফলো করুন

সাম্প্রতিক সময়ে বাংলাদেশেও আশঙ্কাজনক হারে ঔষধি গাছ বিলুপ্ত হয়ে গেছে, পাশাপাশি অসংখ্য প্রজাতির গাছ বিলুপ্ত হওয়ার পথে বলে উল্লেখ করেছে পরিবেশ নিয়ে কাজ করা সবুজ আন্দোলন নামক একটি সংগঠন।

 

 

শনিবার (১৮ মে) রাজধানী মাতৃভূমি মিলনায়তনে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ শাখার উদ্যোগে 'বিশ্ব পরিবার দিবস ও দেশীয় প্রজাতির গাছের বিলুপ্ত রোধে করণীয়' শীর্ষক আলোচনা সভায় এ বিষয়টি তুলে ধরা হয়।

সভায় বক্তারা বলেন, ক্রমবর্ধমান নগর সভ্যতা বিকশিত হওয়ার ফলে কমেছে আবাদি ও বনাঞ্চল। সারা পৃথিবীজুড়ে অপরিকল্পিত নগরায়নের ফলে দেখা দিয়েছে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব। বাদ যায়নি কৃষি জমি ও ঔষধ উৎপাদনের ঔষধি গাছ। পৃথিবীজুড়ে ৩০ শতাংশ ওষুধি গাছ বিলীন হওয়ার পথে।

 

তারা বলেন, পারিবারিক বন্ধন অটুট রাখতে যৌথ ফ্যামিলি ফিরিয়ে আনতে হবে। মানুষ তার ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে ফ্যামিলি বন্ধন পর্যন্ত ভেঙে ফেলছে। যার প্রভাব আমাদের পুরো বাস্তুসিস্টেমে ফেলছে। বাংলাদেশে আশঙ্কাজনক হারে ঔষধি গাছের প্রজাতি বিলুপ্তি হচ্ছে। গবেষণাভিত্তিক ব্যবস্থা না থাকার ফলে এমনটি ঘটছে। 

তারা জানান, এরইমধ্যে প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া থানকুনি, বিলাই আছড়া, কাটানেট, ভাং, কালো ধুতরা, বনবেগুন, উলটকম্বল, রামচন্ডাল, কালো তুলসী, রাম তুলসী, শতমূলী, অগ্নিশ্বর, রক্তচিতা, দুধরাজ, ফনিমনসা, ন্যাড়াসেজার, কালো মেঘ, বন্ধনে, লজ্জাবতী, বিষকাটালী, নীলকণ্ঠ, আকন্দ, সর্পগন্ধা, বিশলাকরণী, ঈশ্বরীমূল, পিপুল, বাসক, দাদ মর্দন, একাঙ্গী, ভেরেন্ডা, তালমাঘনা, যজ্ঞ ডুমুর, ভূই আমলা, স্বর্ণলতাসহ বিভিন্ন প্রজাতির গাছ বিপন্ন হওয়ার পথে। ওষুধ শিল্প সম্প্রসারণে কেমিক্যালের গুরুত্ব যতটা দেওয়া হয় ইউনানি ও আয়ুর্বেদিকের গুরুত্ব খুব বেশি দেওয়া হয় না। শরীরের অ্যান্টিবডি তৈরির জন্য ঔষধি গাছের চিকিৎসা অত্যন্ত কার্যকর। সরকারিভাবে জেলায় গবেষণা ভিত্তিক ঔষধি গাছের বোটানিক্যাল গার্ডেন প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি। 

 

 

 

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আব্দুল আজিজের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার, পরিষদের অর্থ পরিচালক নারী উদ্যোক্তা নিলুফার ইয়াসমিন রুপা, প্রত্যাশার বাংলাদেশের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, অভিনেতা উদয় খান, কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সাংগঠনিক সম্পাদক ইমরান প্রমুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS