ভিডিও

বোদায় তীব্র তাপপ্রবাহে পুড়ে যাচ্ছে বাদামক্ষেত

প্রকাশিত: মে ১৮, ২০২৪, ০৯:০৯ রাত
আপডেট: মে ১৮, ২০২৪, ০৯:০৯ রাত
আমাদেরকে ফলো করুন

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : তীব্র তাপপ্রবাহে পুড়ছে পঞ্চগড় জেলার বোদা উপজেলার বাদামক্ষেতগুলো, ফলন বিপর্যয়ের শঙ্কায় চাষিরা বর্তমানে আতঙ্কিত। এপ্রিল ও মে মাসের তাপপ্রবাহ ও অনাবৃষ্টির কারণে ফলনে বিপর্যয়ের আশঙ্কা করছেন চাষিরা।

এ চলতি মৌসুমে ভালো ফলন, বাজার দামও ভালো পাবেন বলে মনে করছিলেন তারা। কিন্তু ফলনের মাঝপথেই বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র তাপপ্রবাহ। এতে লোকসানের আশঙ্কায় রয়েছেন চাষিরা। উপজেলার কম-বেশি সব এলাকায় এবার তীব্র তাপপ্রবাহে বাদামের গাছ শুকিয়ে ঝিমে গেছে। এতে আর্থিকভাবে লোকসানের আশঙ্কা কৃষকদের।

উপজেলার বেংহারী বনগ্রাম এলাকার বাদাম চাষি ওসমান গণি বলেন, গতবছর বাদামে লাভ হলে সেই আশায় এবার ৫ বিঘা বাদাম লাগিয়েছি। রোদ আর তাপমাত্রায় বাদাম গাছ শুকিয়ে বিবর্ণ হয়ে গেছে। সেচ ব্যবস্থা না থাকায় গত কিছুদিন থেকে বাদাম গাছ পুড়ে নষ্ট হয়ে গেছে। কথা হয় নয়াদিঘী এলাকার বাদাম চাষি নুর নবীর সাথে, তিনি এ বছর ১০ বিঘা বাদাম লাগিয়েছেন, প্রতি বিঘা বাদাম চাষে ১৫-১৭ হাজার খরচ হয়েছে।

অতিরিক্ত খরার কারণে প্রায় ৪ বিঘা বাদাম একেবারেই নষ্ট হয়ে গেছে। এতে অনেক টাকা লোকসানের আশঙ্কা করছেন তিনি। আরও কিছুদিন তাপপ্রবাহ অব্যাহত থাকলে বাকি জমির বাদাম নষ্ট হয়ে যাবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আহম্মেদ রাশেদ উদ নবী বলেন, চলতি বছরে এ উপজেলায় ৪ হাজার ২০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। চলতি মৌসুমে বৃষ্টি নাই তার উপর তীব্র তাপপ্রবাহের কারণে বাদাম চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে তিনি বাদামক্ষেতে সেচ ব্যবস্থা অব্যাহত রাখার পরামর্শ দেন কৃষকদের।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS