ভিডিও

অবৈধ মজুদের অভিযোগ

বগুড়ায় এক সপ্তাহে ৪টি কোল্ডস্টোরেজ  থেকে সাড়ে ৮ লাখ ডিম উদ্ধার

প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৮:৩৯ রাত
আপডেট: মে ২৩, ২০২৪, ০৩:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: বগুড়ায় এক সপ্তাহে ৪টি কোল্ড স্টোরজে অভিযান পরিচালনা করে সাড়ে ৮ লাখের বেশি ডিম মজুদ পাওয়া গেছে। সব শেষ বুধবার বগুড়া সদরের কাফেলা কোল্ডস্টোরেজে অভিযান পরিচালনা করে ২ লাখ ১৮ হাজার ডিম পাওয়া গেছে। সম্প্রতি ডিমের কৃত্রিম সংকট সৃষ্টি করে সিন্ডিকেটের মাধ্যমে ডিমের দাম বাড়ানোর জন্য ডিমগুলো কোল্ডস্টোরেজে মজুদ করা হয়েছিলো।  

বুধবার দুপুরে বগুড়া সদরের এরুলিয়াস্থ কাফেলা কোল্ডস্টোরেজে মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারি কমিশনার (ভূমি) রাকিব হাসান। অভিযোন পরিচালনাকালে  ওই কোল্ডস্টোরেজে ২ লাখ ১৮ হাজার ডিম মজুদ হিসেবে পাওয়া যায়। বাজারে কৃ্িত্র সংকট সৃষ্টি করে ডিম মজুদ করায় কৃষি বিপনন আইন২০১৮ এর ১৯ ধারায় কোল্ডস্টোরেজের ম্যানেজার মো. আব্দুল হান্নানের ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারি কমিশনার (ভূমি) রাকিব হাসান জানান, ডিমগুলো খোলা বাজারে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়েছে এবং কোল্ড স্টোরেজের ম্যানেজারের ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ডিম এবং আলু রাখার তাপমাত্রা এক নয়। একই স্টোরেজে ডিম এবং আলু রাখা ঠিক নয়। তিনি জানান ওই ডিমের মালিক হলেন আমিনুল কবিরাজ রিটা নামের এক ব্যবসায়ী। 

এদিকে কোল্ড স্টোরেজের মালিকপক্ষ দাবি করেছেন, ডিম রাখা অবৈধ নয়। ডিম রাখার অনুমোদন আছে তার। বগুড়া জেলা কোল্ডস্টোরেজ মালিক সমিতির সহ সভাপতি আলহাজ¦ আবুল কালাম আজাদ দাবি করেন, কোল্ডস্টোজে শুধু আলু নয় সব কিছুই রাখা যেতে পারে। তিনি বলেন, গাজর, ফল ইত্যাদি আলুর সাথে রাখা যেত পারে। 

উল্লেখ্য গত ১৫ মে বগুড়ার কাহালু উপজেলার আফরিন কোল্ড স্টোরেজ নামে একটি প্রতিষ্ঠানে প্রায় ৫ লাখ ডিম অবৈধ মজুত অবস্থায় পায় প্রশাসন। সেসময় প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ১৮ মে বগুড়া সদরের নুনগোলা ইউনিয়নের ঘোরাধাপ এলাকার সাথী হিমাগার ইউনিট-২ এবং শাজাহানপুর উপজেলার ফাতেমা সাইদুর নামের দুটি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে প্রশাসন প্রায় ১ লাখ ৪০ হাজারের মতো ডিম পায়। সাথী হিমাগারের ম্যানেজারকে ২০ হাজার টাকা এবং ফাতেমা সাইদুর হিমাগারে সংরক্ষণ করা ৩০ হাজার ডিমের মালিক ডিম ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS