ভিডিও

পীরগঞ্জের রাস্তা রাঙাচ্ছে কৃষ্ণচূড়া

প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৮:০২ রাত
আপডেট: মে ২৩, ২০২৪, ০৮:০২ রাত
আমাদেরকে ফলো করুন

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : রাস্তার দুই ধারে নজরকাড়া কৃষ্ণচূড়ার গাছ। সবুজের মাঝে লাল রঙের মূর্ছনা। কাঠফাটা রোদে কৃষ্ণচূড়ার আবীর নিয়ে প্রকৃতি সেজেছে বর্ণিল রূপে। প্রকৃতির এই অপরূপ রঙের সাজ দেখে চোখ জুড়িয়ে যায় পথচারীসহ প্রকৃতি প্রেমীদের মন নেচে ওঠে আনন্দে।

এমনই নয়নাভিরাম দৃশ্য এখন চোখে পড়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌর শহরের প্রধান সড়কসহ আনাচে কানাচে। ল্যাম্পপোস্ট নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন পৌর শহরকে লাল সবুজের আচ্ছাদনে ঢেকে দিতে ৯ বছর ধরে রাস্তা ধারে প্রায় ২ হাজার ২শ’ কৃষ্ণচূড়ার গাছ রোপণ করছেন। নানা কারণে অনেক গাছ নষ্ট হয়ে গেলেও প্রায় চারশ’ কৃষ্ণচূড়া গাছ পত্র পল্লবে বিকশিত হয়ে শোভা বর্ধন করছে।

স্বেচ্ছাসেবী সংগঠন ল্যাম্প পোস্টের সভাপতি মহিউদ্দীন জনি জানান, শিক্ষিত এবং দক্ষ যুবকদের স্বেচ্ছায় কল্যাণমূলক কাজে অংশগ্রহণ করতে উৎসাহিত করা এবং জাতীয় সামাজিক প্রেক্ষাপটে একটি অনুকরণীয় ভূমিকা তৈরি করে সরকারের সাথে সহযোগিতা করে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যে অবদান রাখতে ২০১৫ সাল থেকে কাজ করছে ল্যাম্পপোস্ট। নানা প্রতিকূলতায় অনেক গাছ নষ্ট হয়ে গেলেও পৌর শহরের বিভিন্ন রাস্তার ধারে এখন প্রায় চারশ’ গাছ শোভা বর্ধনের পাশাপশি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ আবদান রাখছে।

ল্যাম্পপোস্টের সদস্য বাদল হোসেন জানান, বাইরে থেকে পৌর শহরে ঢুকতেই রাস্তা দুই ধারে চোখে পড়বে শত শত কৃষ্ণচূড়া গাছ। এই গ্রীষ্মকালে বেশির ভাগ গাছেই ফুটেছে লাল টুকটুকে ফুল। যা দেখলে নয়ন জুড়িয়ে যায়। শুধু নয়নই জুড়ায় না এই প্রখর রোদ্রে অসংখ্য পথচারী ও খেটে খাওয়া মানুষ গাছগুলোর শীতল ছায়ার নিচে আশ্রয় নিয়ে কিছুটা হলেও স্বস্তিবোধ করছেন।

চলমান বৈশ্বিক উষ্ণতা প্রশমনে কদম ও কৃষ্ণচূড়ার গাছে প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রয়োজনীয় পরামর্শ ও সমাধান জানিয়ে সংগঠনটির নিজস্ব ভাবনা থেকে সম্প্রতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ১২ জন সিটি কর্পোরেশন প্রধান, ৩৩১ জন পৌর মেয়র, ৬৪ জন জেলা প্রশাসক, ৪৯৫ জন উপজেলা নির্বাহী অফিসার ও ১ জন হিট অফিসারে বরাবর ডাক যোগে খোলা চিঠিও দিয়েছে টিম ল্যাম্পপোস্ট। পরিবেশর ভারসাম্য রক্ষা ও টেকসই উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের সেবায় আগামীতেও কাজ করবে সংগঠনটি এমন প্রত্যাশা এলাকাবাসীর।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS