ভিডিও

র‌্যাব হেফাজতে নির্যাতনে নারীর মৃত্যুর অভিযোগ, আসকের উদ্বেগ

প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৮:৪৬ রাত
আপডেট: মে ২৩, ২০২৪, ০৮:৪৬ রাত
আমাদেরকে ফলো করুন

কিশোরগঞ্জের ভৈরবে র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু ও নির্যাতনের অভিযোগে উদ্বেগ জানিয়েছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। একই সঙ্গে এ ঘটনার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৩ মে) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় তারা।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কিশোরগঞ্জের ভৈরবে র‍্যাবের হেফাজতে থাকা অবস্থায় সুরাইয়া বেগম (৫২) নামে এক গৃহবধূর মৃত্যু হয়। চিকিৎসকের বক্তব্য ও গণমাধ্যমে প্রকাশিত সংবাদে পরিবারের অভিযোগ থেকে ধারণা করা হচ্ছে যে তাকে আটক ও জিজ্ঞাসাবাদের সময় শারীরিক নির্যাতনের ফলে তার মৃত্যু হয়েছে; যা সংবিধান, বিদ্যমান আইন ও যথাযথ বিচারপ্রক্রিয়ার পরিপন্থি। আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করছে এবং বিচার বিভাগীয় তদন্তের জোর দাবি জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পুত্রবধূ রেখা বেগম হত্যা মামলার আসামি ছিলেন বরুণাকান্দি গ্রামের আজিজুল ইসলামের স্ত্রী সুরাইয়া বেগম। এই মামলায় গত ১৬ মে রাতে সুরাইয়াকে নান্দাইল এবং তার ছেলে রেখার স্বামী তাজুলকে ঢাকা থেকে গ্রেফতার করেছিলেন ভৈরবের র‌্যাব সদস্যরা।

র‍্যাবের দাবি, শুক্রবার বুকে ব্যথা উঠলে সকাল ৬টায় নারী সেন্ট্রিকে বিষয়টি জানান সুরাইয়া বেগম। ১৫ মিনিটের মধ্যে তাকে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় র‍্যাব।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ জানান, এদিন সকাল ৭টার দিকে র‌্যাব সদস্যরা সুরাইয়াকে মৃত অবস্থায় ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে। এ ছাড়া তার শরীরের বিভিন্ন স্থানে জখমের চিহ্ন রয়েছে বলেও দাবি করেছেন নিহতের স্বজনরা। যদিও র‍্যাব তা অস্বীকার করেছে। তবে এ ঘটনার পর গত ১৯ মে ভৈরব ক্যাম্পের কমান্ডার মো. ফাহিম ফয়সালসহ আরও তিন জনকে প্রত্যাহার করার কথা জানা যায়।

আসক এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে। আসক মনে করে, নিহতের স্বজনদের অভিযোগ অত্যন্ত গুরুতর। এ অভিযোগ আমলে নিয়ে সুরাইয়া বেগমের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে আইনি পদক্ষেপ নিতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS