ভিডিও

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ১০:১৬ রাত
আপডেট: মে ২৫, ২০২৪, ১০:১৬ রাত
আমাদেরকে ফলো করুন

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে সাত ফুট লম্বা একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা, পিঠসহ শরীরের অধিকাংশ জায়গার চামড়া ও মাংস উঠে গেছে।

শনিবার দুপুর ১২টার দিকে জোয়ারে সৈকতের জিরো পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে তারা খবর দেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু বলেন, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় লোকজন এটিকে দেখতে পেয়ে আমাদের জানালে আমরা ঘটনাস্থলে যাই। সমুদ্রে জোয়ারের পানির তীব্রতা বেশি থাকায় এটিকে সরিয়ে মাটিচাপা দিতে একটু সময় লাগবে। 

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা-প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি বিশ্বজুড়ে বিপন্ন হয়ে পড়া ইরাবতী প্রজাতির। সমুদ্রের এসব প্রাণী রক্ষায় জেলেসহ সবাইকে সচেতন হওয়ার জন্য আহ্বান জানাই।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ তুষার বলেন, আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের সহায়তায় আমাদের সদস্যরা ডলফিনটি উদ্ধার করার চেষ্টা করলেও জোয়ারের পানির তীব্রতা বেশি থাকায় বিলম্ব হচ্ছে। চলতি বছরে কুয়াকাটা সৈকতে ভেসে আসা চতুর্থ মৃত ডলফিন এটি।

এ বিষয় বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত ডলফিনটি সৈকতে ভেসে আসার খবর পেয়ে আমাদের লোক পাঠানো হয়েছে। জোয়ারের পানির চাপ কমলেই এটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS