ভিডিও

বগুড়া সদর, শাজাহানপুর ও শিবগঞ্জ উপজেলায় ১শ’ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ

নিরাপত্তা দিবে ৬ হাজারের বেশি পুলিশ-আনসার

প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৮:২১ রাত
আপডেট: মে ২৮, ২০২৪, ০৮:২১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়া সদর,শাজাহানপুর ও শিবগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন আজ। ভোটারদের নিরাপত্তার জন্য এই তিন উপজেলায় নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। তিন উপজেলায় মোট ৩৩২টি কেন্দ্রে ভোট গ্রহন করা হবে। তিন উপজেলায় ভোটার সংখ্যা মোট ৯ লাখ ৯৬ হাজার ৬৪২ জন। কেন্দ্রগুলোর মধ্যে ১০০টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বলে চিহিৃত করে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

সংশ্লিষ্ট সূত্র জানায়,তিন উপজেলায় ভোট কেন্দ্রগুলোর নিরাপত্তায় দায়িত্ব পালন করবে ১ হাজার ৫৫৩ জন পুলিশ,৭২ জন র‌্যাব,২০০ জন বিজিবি এবং ৫ হাজার ৯ জন আনসার সদস্য। সেইসাথে জেলা প্রশাসনের ৩৬ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটও দায়িত্ব পালন করবেন।

ম্যাজিষ্ট্রেটের অধিনে টহলে থাকবে র‌্যাব ও বিজিবি সদস্যরা। সংশ্লিষ্ট সূত্র আরও জানায়,বগুড়া সদর উপজেলায় মোট ভোট কেন্দ্র ১৪৬টি। এর মধ্যে ৪৪টি কেন্দ্র গুরুত্বপূর্ণর্ (ঝুঁকিপূর্ণ)  বলে চিহিৃত করা হয়েছে। এছাড়া সাধারণ কেন্দ্র হিসাবে চিহিৃত করা হয়েছে ১০২টি কেন্দ্র। এ দিকে,শাজাহানপুর উপজেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ৭২টি।

এর মধ্যে  গুরত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্রের সংখ্যা ২২টি। এ ছাড়া সাধারণ কেন্দ্র ৫০টি। অপরদিকে,শিবগঞ্জ উপজেলায় মোট ভোট কেন্দ্র ১১৪টি। এর মধ্যে ৩৪টি কেন্দ্র গুরত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) । এ ছাড়া সাধারণ কেন্দ্র ৮০টি। প্রতিটি ভোট কেন্দ্রে নেয়া হয়েছে কঠোর  নিরপত্তা ব্যবস্থা।

প্রতিটি ভোটকেন্দ্রে আইন শৃংখলা বাহিনীর মোট ১৯ ও ২০ জন করে সদস্য দায়িত্ব পালন করবেন। এর মধ্যে গুরুত্বপূর্ণ বা (ঝুঁকিপূর্ণ) কেন্দ্রে ৩ জন করে সশস্ত্র পুলিশ, ৩ জন করে সশস্ত্র আনসার সদস্যসহ মোট ১৫ জন আনসার ও ভিডিপি সদস্য পালন করবেন। তবে সাধারণ কেন্দ্রগুলোতে শুধু একজন পুলিশ সদস্য কম দায়িত্ব পালন করবেন। সাধারণ কেন্দ্রে দায়িত্ব পালন করবে ১৯ জন করে সদস্য।

উল্লেখ্য, বগুড়া সদর উপজেলায় মোট ভোটার ৪ লাখ ৩৪ হাজার ২২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১৪ হাজার ১১৫ জন। আর নারী ভোটার ২ লাখ ২০ ১০৭ জন ও হিজরা ভোটার ৭ জন। সে হিসাবে সদরে পুরুষের চেয়ে নারী ভোটার ৫ হাজার ৯৯২ জন বেশি।

তাছাড়া শাজাহানপুর উপজেলায় মোট ভোটার ২ লাখ ৩২ হাজার ৩১৮ জন। এর মধ্যে ১ লাখ ১৫ হাজার ১৩৩ জন পুরুষ ভোটার ও  ১ লাখ ১৭ হাজার ১৮৩ জন নারী ভোটার। সে হিসাবে এই উপজেলাতেও ২০৫০ জন নারী ভোটার বেশি। এছাড়া এই উপজেলায় হিজরা ভোটার মাত্র ২ জন।

অপরদিকে, শিবগঞ্জ উপজেলায় ৩ লাখ ৩০ হাজার ৯৫ জন ভোটার। এদের মধ্যে এই উপজেলায় ১ লাখ ৬৫ হাজার ৫২২ জন পুরুষ এবং ন ১ লাখ ৬৪ হাজার ২৭০ জন নারী ভোটার। সে হিসাবে এই উপজেলায় আবার নারীর চেয়ে  পুরুষ ভোটার ১২৫২ ভোটার বেশি। এ ছাড়া সেখানে হিজরা ভোটার রয়েছে ১২ জন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS