ভিডিও

উজানের ভারী বৃষ্টিতে বাড়ছে নদীর পানি, স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা

প্রকাশিত: মে ২৯, ২০২৪, ০৯:২৭ রাত
আপডেট: মে ২৯, ২০২৪, ০৯:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

আগামী ৪৮ ঘণ্টায় দেশের বিভিন্ন অঞ্চল ও উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। গত কয়েক দিনের বৃষ্টিতে দেশের ভেতরের নদীগুলোর পানি বেড়েছে। বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়ছে দ্রুত। এতে নদীর উপকূলবর্তী এলাকা এবং নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হওয়ায় সাময়িক বন্যা পরিস্থিতির শঙ্কা তৈরি হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটের দক্ষিণবাগে ১৮০ মিলিমিটার। এ ছাড়া সিলেটের জাফলংয়ে ১০১, জকিগঞ্জে ১০৭, লাটুতে ১০০, সিলেটে ৮২, লালাখাল ৮১, ছাতকে ৭৪, কানাইঘাট ৬৬ এবং সুনামগঞ্জে ৪৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে ভারতের চেরাপুঞ্জিতে ১৮২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া আসামের সিলচরে ১৪৬, গোয়ালপাড়া ৯৪, তেজপুরে ৫১, জলপাইগুড়িতে ৪৭ এবং আসামের ধুব্রিতে ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়, ব্রহ্মপুত্র নদের পানি বাড়ছে, অন্যদিকে যমুনা ও গঙ্গা-পদ্মা নদীর পানি কমতে শুরু করেছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানিবৃদ্ধি অব্যাহত থাকতে পারে এবং যমুনা নদীর পানি ধীরগতিতে বাড়তে পারে। বর্ণিত সময়ে গঙ্গা-পদ্মা নদীর পানি কমে যাওয়া অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়চ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

 

বাংলাদেশ ও বৈশ্বিক আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে এবং উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় উত্তরাঞ্চলের প্রধান নদীগুলোর পানি ধীরগতিতে এবং উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি সময়বিশেষে দ্রুত বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, মনু, সারিগোয়াইন নদীগুলোর পানি সমতল কোথাও কোথাও বিপৎসীমা অতিক্রম করে বর্ণিত নদীবিধৌত নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

আবহাওয়া অধিদফতর আরও জানায়, মানিকগঞ্জ ও আশপাশের এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে সিলেট ও আশপাশের এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমেই বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; বরিশাল ও রংপুর বিভাগের কিছু জায়গায় এবং খুলনা ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS