ভিডিও

বগুড়ায় ৫ লক্ষাধিক শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৮:৩১ রাত
আপডেট: মে ৩১, ২০২৪, ০৮:৩১ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : আগামীকাল শনিবার বগুড়ায় ৫ লাখ ১২ হাজার ৬৮৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বগুড়া সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সংক্রান্ত ওরিয়েন্টেশনে সাংবাদিকদের এই বিষয়ে অবহিত করা হয়।

ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান’ এই স্লোগানে সারা দেশের ন্যায় কাল বগুড়াতেও দিনব্যাপি এ ক্যাম্পেইন চলবে।

সভায় সিভিল সার্জন ডা: শফিউল আজম বলেন,  জাতীয় ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৬১ হাজার ৯২১ জন শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৫০ হাজার ৭৬৭ জন শিশুকে লাল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তিনি আরও বলেন, মোট ২ হাজার ৮শ’ ৬৭টি কেন্দ্রে ৫ দুই প্রকারের এই শক্তিশালী ক্যাপসুল খাওয়ানো হবে।

গ্লোবস ও রেনেটো কোম্পানীর কাছে থেকে সরকার এই দুটো ট্যাবলেট নিয়েছে। ট্যাবলেট দুটোর মেয়াদ ২০২৫ সালের জানুয়ারি এবং ফেব্রুয়ারি পর্যন্ত রয়েছে। তবে কোন শিশুর অভিভাবক বা শিশু এই ক্যাপসুল না খেতে চায় তবে তাকে জোর করে খাওয়ানো হবে না। এই ভিটামিন এ খাওয়ানোকে কেন্দ্র করে অনেকেই গুজব ছড়াতে পারে। এসব বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

কোন শিশু যদি ক্যাম্পেইন  চলাকালে ভিটামিন এ ক্যাপসুল খেতে ব্যর্থ হয় তাহলে নিয়মিত কেন্দ্র থেকে পরে গ্রহণ করতে পারবে। এবারের ক্যাম্পেইনে জেলার দুইটি বাস টার্মিনালে থাকবে ভ্রাম্যমাণ কেন্দ্র। এ কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ক্যাম্পেইনের প্রতি কেন্দ্রে স্বেচ্ছাসেবীসহ মোট ৩ জন করে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

আগামীকাল সকাল ১০টায় বগুড়া সদরের গোকুল ইউনিয়নের পলাশবাড়ি কমিউনিটি ক্লিনিকে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জেলার সিভিল সার্জন জানান।

সভায় বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু, ডেপুটি সিভিল সার্জন ডা. শাহনাজ পারভীন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ পুনম সরকার, ডাঃ মাশহারুল আলম জাকি, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল আলম নয়ন, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকরসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS