ভিডিও

নওগাঁর সুস্বাদু নাগ ফজলী আম ৫ জুন গাছ থেকে নামানো শুরু

প্রকাশিত: জুন ০৩, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট: জুন ০৩, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর বরেন্দ্র অঞ্চলের স্বাদে-গুণে অনন্য আম হিসেবে পরিচিত নাগ ফজলী আম আগামী বুধবার গাছ থেকে নামানো শুরু হবে। জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া সময় মোতাবেক এদিন গাছ থেকে আম নামানো শুরু করবে আম চাষীরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ধামইরহাট উপজেলায় এবার ৮শ’ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। অধিকাংশ বাগানে নাগ ফজলী আম রয়েছে। এছাড়া গোপালভোগ, ল্যাংড়া, আম্রপালি, বারি-৪, বারি-১০ জাতের আম গাছ রয়েছে। উপজেলায় প্রায় প্রত্যেকের বাড়িতে ২-৩টি করে নাগ ফজলী আম গাছ রয়েছে।

এই জাতের একটি আমের ওজন ৩শ’ থেকে ৪শ’ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। পাতলা চামড়া এবং সরু বিচি যা অন্যান্য আমের চেয়ে আলাদা। মিষ্টতার দিক দিয়ে ল্যাংড়া ও আম্রপালি আমের সমতুল এবং খেতেও সুস্বাদু। আম পাকার পরও শক্তভাব থাকায় সহজেই বাজারজাত করা সম্ভব।

নাগ ফজলী আম বাংলাদেশে শুধুমাত্র নওগাঁর ধামইরহাট ও বদলগাছি উপজেলায় চাষ হচ্ছে। তবে বর্তমানে পার্শ্ববতী পত্নীতলা ও জয়পুরহাট সদর উপজেলায় এ আমের বিস্তার ঘটেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS