ভিডিও

আজ বিশ্ব পরিবেশ দিবস

পীরগঞ্জে পরিবেশ রক্ষায় ভূমিকা রাখছে মিশন রেড অ্যান্ড গ্রিন প্রকল্প

প্রকাশিত: জুন ০৫, ২০২৪, ১০:৫১ রাত
আপডেট: জুন ০৫, ২০২৪, ১০:৫১ রাত
আমাদেরকে ফলো করুন

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি : আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর পালন হরা হয় দিনটি। তারপরেও বিভিন্নভাবে দূষিত হচ্ছে পরিবেশ। দূষণের মাত্রা ক্রমেই বেড়ে চলছে। এ অবস্থায় পরিবেশের ভারসাম্য রক্ষা এবং শহরের প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ‘মিশন রেড অ্যান্ড গ্রিন’ প্রকল্প বাস্তবায়ন করছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনটি এরইমধ্যে রাস্তার দু’ধারে প্রায় দুই হাজার ২শ’ কৃষ্ণচূড়ার গাছ রোপণ করেছে। নানা কারণে অনেক গাছ নষ্ট হলেও প্রায় ৪শ’ কৃষ্ণচূড়া গাছ পত্রপল্লবে বিকশিত হয়ে শোভাবর্ধনের পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখছে। পরিবেশের ভারসাম্য রক্ষা এবং প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধির জন্য ল্যাম্পপোস্ট নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন পীরগঞ্জে গত ৯ বছর ধরে রাস্তার ধারে কৃষ্ণচূড়া গাছ রোপণ ও পরিচর্যা করে আসছে।

সংগঠনটির সভাপতি মহিউদ্দীন জনি জানান, পৌর শহরকে লাল সবুজের চাদরে ঢেকে দিতে ২০১৫ সালে ১০ বছর মেয়াদী মিশন রেড অ্যান্ড গ্রিন প্রকল্প গ্রহণ করে ল্যম্পপোস্ট। প্রতিবছর বর্ষা মৌসুমে রাস্তার ধারে প্রায় আড়াইশ’ কৃষ্ণচূড়ার গাছ রোপণ করেন তারা। বিভিন্ন কলেজ ও বিশ^বিদ্যালয়ে অধ্যায়নরত ১২০ জন শিক্ষার্থী সদস্য হিসেবে রয়েছে সংগঠনটিতে।

তারা লেখাপড়ার খরচের টাকা থেকে টাকা জমিয়ে বৃক্ষ রোপণসহ শীতবস্ত্র বিতরণ কাজ করে আসছে। পাশাপাশি প্রতি মৌসুমে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে থেকে অনুদান হিসেবে কৃষ্ণচূড়ার চারা গ্রহণ করে তারা।

চলমান বৈশ্বিক উষ্ণতা প্রশমনে কদম ও কৃষ্ণচূড়া গাছের প্রয়োজনীয়তা উল্লেখ করে প্রয়োজনীয় পরামর্শ ও সমাধান জানিয়ে সংগঠনটির নিজস্ব ভাবনা থেকে সম্প্রতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ১২ জন সিটি কর্পোরেশন প্রধান, ৩৩১ জন পৌর মেয়র, ৬৪ জন জেলা প্রশাসক, ৪৯৫ জন উপজেলা নির্বাহী অফিসার ও ১জন হিট অফিসার বরাবর ডাক যোগে খোলা চিঠিও দিয়েছে টিম ল্যাম্পপোস্ট।

তাদের দেখে উদ্বুদ্ধ হয়ে অধৃষ্য ক্লাব, হরিপুরে আক্সিজেন এবং বোচাগঞ্জে আরো একটি সংগঠন রাস্তার ধারে কৃষ্ণচূড়া গাছ রোপণ কর্মসূচি বাস্তবায়ন করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS