ভিডিও

ধুনটে ঝড়ে লন্ডভন্ড মাদ্রাসার শ্রেণিকক্ষ, পাঠদান ব্যাহত

প্রকাশিত: জুন ০৮, ২০২৪, ১১:১৮ রাত
আপডেট: জুন ০৮, ২০২৪, ১১:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলায় রাঙ্গামাটি খায়রুল উলুম দাখিল মাদ্রাসার শ্রেণিকক্ষ গত শুক্রবারের ঝড়ে ভেঙে লন্ডভন্ড হয়ে যাওয়ায়  মাদ্রাসায় লেখাপড়ার কার্যক্রম চলছে খোলা আকাশের নিচে। এর ফলে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হচ্ছে।

সরেজিমনে দেখা যায়, মাদ্রাসাটি ১৯৭৫ সালে স্থাপিত হলেও অদ্যাবধি  অবকাঠামোগত তেমন কোন উন্নয়ন হয়নি। মাদ্রসায় প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ২৭৬জন শিক্ষার্থী লেখাপাড়া করে। শিক্ষক কর্মচারী রয়েছে ১৮জন।

মাদ্রাসায় উন্নত অবকাঠামো না থাকায় টিনের তৈরি ঘরে শিক্ষার্থীদের পাঠদান করানো হয়। আর্থিক সংকটে প্রতিষ্ঠালগ্নে নির্মাণ করা টিনের ঘরটি সংস্কার না করায় নড়বড়ে হয়ে পড়ে। এ অবস্থায় শুক্রবার মধ্যরাতে মাত্র ২০মিনিটের ঝড়ে ঘরটি লন্ডভন্ড হয়ে যায়। এতে আসবাবপত্রেরও ক্ষতি হয়েছে। সব মিলিয়ে ঝড়ে শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে।

মাদরাসার শিক্ষার্থীরা জানায়, ঝড়ে মাদরাসা উড়িয়ে নিয়ে গেছে। সামনে পরীক্ষা। ক্লাস না করলে আমরা পিছিয়ে পড়বো। তাই রোদের মধ্যে খোলা আকাশের নিচে আমাদের ক্লাস করানো হচ্ছে। গরম এবং রোদে  ক্লাস করতে অসুবিধা হচ্ছে। রোদ আর গরমে বসে থাকা যায় না। অতিদ্রুত মাদরাসার ভবন প্রয়োজন।

রাঙ্গামাটি খায়রুল উলুম দাখিল মাদ্রাসার সুপার ইব্রাহীম হোসেন বলেন, ঝড়ে শ্রেণিকক্ষ ভেঙে পড়ায় শিক্ষার্থীদের খোলা আকাশের নীচে পাঠদান করানো হচ্ছে। শিক্ষার্থীরা যেন লেখাপড়ায় পিছিয়ে না পড়ে এ কারণে এ ব্যবস্থা করা হয়েছে। ঘরটি নতুন করে নির্মান করতে অর্থের প্রয়োজন।

কিন্ত আর্থিক সংকটের কারণে নতুন ঘর তৈরি করা সম্ভব হচ্ছে না। তাই উপজেলা প্রশাসনের কাছে আর্থিক সহযোগী চেয়ে আবেদন করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS