ভিডিও

রংপুরে পশুরহাটে অতিরিক্ত হাসিল আদায়

যাচ্ছে রাঘববোয়ালদের পকেটে দৃশ্যমান তালিকা নেই : লাখ টাকা জরিমানাসহ আটক ১

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৯:৪১ রাত
আপডেট: জুন ১৫, ২০২৪, ০২:০২ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুরে পশুরহাটে অতিরিক্ত হাসিল আদায় করা হচ্ছে। এই অতিরিক্ত আয় চলে যাচ্ছে রাঘববোয়ালদের পকেটে। নির্ধারিত হিসাবের বাইরে অতিরিক্ত টাকা নিতে পুরো পশুরহাটে রয়েছে ইজারাদার মনোনীত প্রায় ২শ’ প্রতিনিধি। তারা গরু ছাগল বিক্রেতা ও ক্রেতাদের কাছ থেকে গ্রহণ করছে হাসিল। কেউ এ বিষয়ে চ্যালেঞ্জ করলে অপমানীত হতে হয়।

সরকার নির্ধারিত হাসিল তালিকা নেই পশুরহাটে। অনেক ক্রেতা ও বিক্রেতা এসব না জানায় হচ্ছে প্রতারিত। ফলে হাটের অতিরিক্ত টাকা বেহাত হওয়ায় সরকার হারাচ্ছে রাজস্ব। পশুহাটগুলোতে দেখা গেছে, গরু বিক্রির ক্ষেত্রে হাসিল হিসেবে ৬শ’ টাকা নেয়ার কথা থাকলেও তা ক্রেতা-বিক্রেতা মিলে নেয়া হচ্ছে ১৫০০ টাকা। একটি ছাগল বিক্রির হাসিল নেয়ার কথা ২শ’ টাকা থাকলেও তা নেয়া হচ্ছে ৬শ’ টাকা।

কোরবানির পশুরহাটের নির্ধারিত হাসিলের (খাজনা) থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগে রংপুর নগরীর বুড়িরহাট হাটের ইজারাদারের প্রতিনিধিকে লাখ টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় শরীফুল ইসলাম (৩০) নামে এক ইজারাদার প্রতিনিধিকে আটক করা হয়।

গত বৃহস্পতিবার বিকেলে নগরীর বুড়িরহাটে রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মাহমুদ হাসান মৃধা অভিযান পরিচালনা করে জরিমানা করেন। পশু ক্রেতা স্বপন মিয়া জানান, নগরীর লালবাগ, বুড়িরহাট, নিসবেতগঞ্জ, বেতগাড়ি, খানসামা, পাওটানাসহ বিভিন্ন হাটে এধরণের প্রতারণা চলছে। পশু ক্রেতা ও বিক্রেতার কাছ থেকেই হাসিল নেয়া হচ্ছে। ঈদের আগে পশুরহাটে নিয়মিত অভিযান প্রয়োজন।

রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার মাহমুদ হাসান মৃধা বলেন, নগরীর বিভিন্ন হাটে কোরবানির পশুরহাটে গরু ও ছাগল কেনা-বেচার ক্ষেত্রে বিক্রেতা ও ক্রেতাদের কাছ থেকে দ্বিগুণের বেশি হাসিল নেয়া হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে বুড়িরহাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সেই সাথে ইজারাদারকে জরিমানা করে সতর্ক করা হয়েছে। প্রতিটি হাটে মাইকিং করা হবে যাতে কোন ইজারাদার প্রতিনিধি বেশি টাকা আদায় করতে না পারে। পরবর্তিতে অতিরিক্ত হাসিল (খাজনা) আদায়ের অভিযোগ পাওয়া গেলে সেই ইজারাদারের ইজারা বাতিল করার সুপারিশ করা হবে। ঈদের আগের দিন পর্যন্ত পশুরহাটে এ রকম অভিযান অব্যাহত থাকবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS