ভিডিও

বগুড়ায় বৃষ্টি ছাড়াই বেলা শেষ হলো বর্ষার প্রথম দিন

গরমের দাপট ছিল যথারীতি

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৯:৫৮ রাত
আপডেট: জুন ১৬, ২০২৪, ১২:২৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : আগের দিনে এক পশলা বৃষ্টি নিয়ে আষাঢ় এলেও বর্ষার প্রথম দিনে বৃষ্টির দেখা নেই। বৃষ্টির দেখা মেলেনি, উল্টো তাপমাত্রা বেড়েছে। দিনভর মেঘের আড়াল থেকে তাপ ছড়িয়েছে সূর্য। সাথে সঙ্গী হয়েছে জলীয় বাষ্পের ভ্যাপসা গরম।

মানুষ ও প্রাণিকূল হাঁপিয়ে উঠছে। প্রকৃতির এমন খেয়ালিতে বর্ষাকালের ভরা মৌসুম বৃষ্টিবিহীন পার হওয়ার শঙ্কা ক্রমেই বাড়ছে। এমন অবস্থায় মেঘের সাথে সাথে আষাঢ়ের ঝুম বৃষ্টির আশায় আকাশ পানে চেয়ে দিন কাটছে ভ’ক্তভোগীদের। অন্যদিকে রবিবার থেকে বগুড়াসহ সারাদেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং আগামী সোমবার ঈদের দিন এবং ঈদের পরের দিনেও বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদদের মতে, বাংলাদেশে বর্ষাকাল শুরু হয় জুনে। তবে এই মাসের আগেই দেশে বৃষ্টিপাত শুরু হয়। কিন্তু এবার বৃষ্টিপাতের পরিমাণ একদম কম। বরং দেশজুড়ে টানা তাপদাহ চলছে। মাঝে মাঝে দু/এক দিন বৃষ্টি হলেও তা পর্যাপ্ত নয়। স্বস্তি দিতে পারেনি মানুষকে। বরং বৃষ্টি ঝরার কিছুক্ষণ পরে প্রচণ্ড ভ্যাপসা গরমে আবারও হাঁসফাস অবস্থা।

গত সপ্তাহখানেক ধরে প্রচণ্ডভ্যাপসা গরম ভুগিয়েছে মানুষকে। এই তাপ এবং ভ্যাপসা গরমে বৃষ্টি যে স্বস্তি আনবে, তেমন আভাসও নেই আবহাওয়া অফিসের। আষাঢ়ের আগের দিন সকালে ঝিরঝিরে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম কমেনি। জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাসের গতিবেগ কিছুটা কম হওয়ার কারণে এমন গরম অনুভূত হচ্ছে। ভ্যাপসা গরমের জন্য জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং বাতাসের গতিবেগ কিছুটা কম। বাতাসের বেগ প্রতি ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার।

এ কারণে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম লাগছে এবং স্যাঁতসেঁতে অনুভূত হচ্ছে। প্রকৃত তাপমাত্রা যা আছে, তার চেয়ে বেশি অনুভূত হচ্ছে। এদিকে আসন্ন ঈদ উপলক্ষে মানুষ বাড়িতে এবং বাইরে কাজে বের  হচ্ছেন। আকাশের অবস্থা দেখে অনেকেই সাথে ছাতা নিতে ভুল করেননি। কিন্তু তারা ভ্যাপসা গরমে ঘেমে নেয়ে একাকার করে বাড়ি ফিরে আসছেন।

দীর্ঘদিন ধরে চলে আসা এমন ধারা আবহাওয়ার কারণে  বাড়ি বাড়ি  মানুষ বসন্ত, জ্বর, সর্দি, অ্যাজমা ও হার্টের সমস্যায় বেশি আক্রান্ত হচ্ছেন। ফলের ভরা মৌসুমে কাঠাল পাকা গরমে মানুষ আষাঢ়ে বৃষ্টির জন্য মুখিয়ে আছে। কারণ একমাত্র ঝুম বৃষ্টিই স্বস্তি দিতে পারে এমন জবজবে অবস্থা থেকে।

বগুড়া আবহাওয়া অফিস সূত্র জানান, এখন বর্ষাকাল। দিন যত বাড়বে বৃষ্টির প্রবণতা বাড়বে। আজ শনিবার (১৫ জুন) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৮০ শতাংশ। তবে বগুড়ায় বর্ষার ঝুম বৃষ্টির জন্য একটু অপেক্ষা করতে হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS